টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টন হাস্যকর: হোল্ডিং

দুই টেস্টের সিরিজে যে পয়েন্ট, পাঁচ টেস্টের সিরিজেও তাই- আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের এমন পয়েন্ট বন্টন পদ্ধতির সমালোচনা করেছেন মাইকেল হোল্ডিং। ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি পেসারের কাছে পুরো বিষয়টি হাস্যকর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2020, 04:29 PM
Updated : 3 May 2020, 04:29 PM

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৯ দেশকে নিয়ে গত বছর শুরু হয়েছে প্রতিযোগিতাটি। ছয়টি করে সিরিজ খেলবে প্রতিটি দল এবং প্রতিটি সিরিজের পয়েন্ট ১২০। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনাল।

সব দলের সিরিজ সংখ্যা সমান তবে ম্যাচ সংখ্যায় ভিন্নতা রয়েছে। ফলে কোনো দল দুই টেস্টে পেয়ে যাচ্ছে পুরো পয়েন্ট, আবার কাউকে খেলতে হচ্ছে পাঁচ ম্যাচের সিরিজ।

২০১৯ সালের অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরে এখন পর্যন্ত ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত। দলটি ইতোমধ্যে খেলেছে ৪টি সিরিজ, ম্যাচ খেলেছে ৯টি। কিন্তু তাদের চেয়ে কম সিরিজে (৩টি) বেশি ম্যাচ (১০টি) খেলে ফেলেছে অস্ট্রেলিয়া। ২৯৬ পয়েন্ট নিয়ে তারা আছে ভারতের পরেই।

টেস্ট ক্রিকেটের প্রতি মানুষকে আকৃষ্ট করার আইসিসির পরিকল্পনা কাজে আসছে না বলে উইজডেন ক্রিকেটকে দেওয়া সাক্ষাৎকারে জানান ক্যারিবিয়ান কিংবদন্তি।

“এটা কাজ করছে না। প্রথমত, পয়েন্ট বণ্টন পদ্ধতি হাস্যকর। কেউ পাঁচটি ম্যাচ খেলে দুই টেস্টের সমান পয়েন্ট পেতে পারে না।”

“দ্বিতীয়ত, এক পর্যায়ে নিশ্চিত হয়ে যায় যে এই দলগুলো ফাইনাল খেলতে পারবে না। ফলে তাদের পরের ম্যাচগুলো তেমন জমজমাট হয় না। মানুষের কাছে সেগুলো তখন শুধু নিয়ম রক্ষার ম্যাচ।”

ইংলিশ পেসার ক্রিস ওকসও টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদলের পক্ষে। তিন ম্যাচের ফাইনাল করার পরামর্শ দিয়েছেন তিনি।

“আমার মনে হয়, ভবিষ্যতে পদ্ধতির কিছু পরিবর্তন করার প্রয়োজন পড়তে পারে। কন্ডিশন ও টসের ওপর নির্ভর করে এক ম্যাচের ফাইনালে যে কেউই কারো বিপক্ষে জিততে পারে। সময় থাকলে তিন ম্যাচের ফাইনাল করা যেতে পারে, কিন্তু দুর্ভাগ্যবশত এখন তা নেই।”