শেষ বল জানতেনই না মালান!

আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিটি রানই মূল্যবান। ইনিংসের শেষ বলে সুযোগ থাকার পরও কোনো ব্যাটসম্যান রান না নিলে সমালোচনা হওয়াই স্বাভাবিক। সমালোচনা মেনে নিয়ে যে ব্যাখ্যা দিয়েছেন দাভিদ মালান, তা জাগিয়েছে বিস্ময়। তিনি নাকি ভেবেছিলেন, ইনিংসের আরও এক ওভার বাকি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2020, 01:12 PM
Updated : 2 May 2020, 01:12 PM

গত নভেম্বরে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ সমতায় ফেরানোর ম্যাচে ৫১ বলে ১০৩ রানের অপরাজিত ইনিংস খেলেন মালান। টি-টোয়েন্টিতে নিজের প্রথম সেঞ্চুরিতে গড়েন এই সংস্করণে ইংল্যান্ডের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। 

ইংল্যান্ড গড়ে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ ২৪১ রানের সংগ্রহ। এটা হতে পারতো ২৪২।

ইনিংসের শেষ বল স্যাম বিলিংসের পায়ে লাগলে বাই রান নেননি মালান। সতীর্থ ব্যাটসম্যানের এই আচরণের সমালোচনা করেন অধিনায়ক ওয়েন মর্গ্যান। গণমাধ্যমে তোপের মুখে পড়েন মালান। অভিযোগ ওঠে, গড় বাড়াতে অপরাজিত থেকে যেতেই ওই রান নিতে চাননি তিনি।

উইজডেন ক্রিকেটকে মালান জানান, ম্যাচ পরিস্থিতি নিয়ে সচেতন না থাকায় সেই বলই যে ইনিংসের শেষ, জানতেন না তিনি। সমালোচনা মানছেন, কিন্তু ব্যক্তিগত কারণে এমন করেননি বলে দাবি বাঁহাতি এই ব্যাটসম্যানের।

“ওইটা যে শেষ বল, আমি জানতাম না। ওই বলের আগে আমি টিম সাউদিকে জিজ্ঞাসা করেছিলাম যে একটি নতুন গ্লাভস নেওয়া যাবে কিনা…আমার মনে হয়, আমার একমাত্র ভুল ছিল, সেটা যে শেষ বল ছিল এটা বোঝার মত ম্যাচ পরিস্থিতি নিয়ে সজাগ না থাকা। ভেবেছিলাম আরেকটি ওভার বাকি আছে। এর জন্য সমালোচনা মেনে নিতে পারি।”