ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে পাকিস্তান সফরে চান সাঙ্গাকারা

অচলাবস্থা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। কিন্তু এখনও নিয়মিত হতে পারেনি। এমসিসি প্রেসিডেন্ট কুমার সাঙ্গাকারা মনে করছেন, পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিয়মিত হওয়াটা সহজ করতে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দেশটি সফর করা উচিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2020, 03:59 PM
Updated : 1 May 2020, 03:59 PM

সবশেষ ২০০৫ সালে পাকিস্তান সফর করে ইংল্যান্ড। ২০০০ সালের পর দক্ষিণ এশিয়ার দেশটিতে ওই একবারই খেলেছে তারা। অস্ট্রেলিয়া তো আরও আগে থেকেই পাকিস্তানে খেলতে যায় না, সবশেষ সফর করেছিল সেই ১৯৯৮ সালে।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেটারদের বহনকারী বাসে সন্ত্রাসী হামলায় ছয় জন ক্রিকেটার আহত হন, ছয় পুলিশসহ আট জন প্রাণ হারান। এরপর থেকে লম্বা সময়ের জন্য আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হয়ে যায় পাকিস্তানে।

সেই হামলার অন্যতম শিকার সাঙ্গাকারা গত ফেব্রুয়ারির পাকিস্তান সফরে ছিলেন এমসিসির নেতৃত্বে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলোকে পাকিস্তান সফরে দেখতে চান এই লঙ্কান গ্রেট্।

“এশিয়ার কোনো দল সেখানে সফরে গেল কী না, এটা কোনো ব্যাপার না…আমি মনে করি, নিরাপত্তার আশ্বাস পেলে এবং এই বিষয়ে আলোচনা হওয়ার পর ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া এমনকি দক্ষিণ আফ্রিকার পাকিস্তান সফরের ব্যাপারে মনস্থির করা উচিত।” 

এই মুহূর্তে পাকিস্তানে লম্বা সময়ের জন্য খেলতে যাওয়ার বাস্তবতা অবশ্য দেখছেন না সাঙ্গাকারা। 

“লম্বা সফরের সঠিক সময় এটি নয়…আমি মনে করি না, নিকট ভবিষ্যতে পাঁচ টেস্টের সিরিজের সঙ্গে ওয়ানডে সিরিজ পরপর খেলতে দেখব। আমার মনে হয়, দুটি টেস্ট খেলে একটা বিরতি এরপর ফিরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলা যেতে পারে।”