অনুশীলনে ক্রিকেটারদের জন্য অস্ট্রেলিয়ার নির্দেশনা

থমকে যাওয়া খেলাধুলা ধাপে ধাপে সচল করার কথা ভাবছে অস্ট্রেলিয়া। এর অংশ হিসেবে দেশটির স্পোর্টস ইনস্টিটিউট একটি রূপরেখা প্রণয়ন করেছে। যেখানে অনুশীলনে ক্রীড়াবিদদের জন্য বিধি-নিষেধের একটি তালিকা রয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2020, 11:23 AM
Updated : 1 May 2020, 11:23 AM

চিকিৎসা বিশেষজ্ঞ, ক্রীড়া সংস্থা, রাজ্য ও কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের নিয়ে সব পর্যায়ে খেলা চালুর এই রূপরেখা তৈরি করেছে স্পোর্টস ইনস্টিটিউট অব অস্ট্রেলিয়া।

রূপরেখা অনুযায়ী আপাতত চলছে ‘এ লেভেল’, যেখানে ব্যক্তিগত পর্যায়ে ছাড়া আর সব অনুশীলন বন্ধ। শিগগির পরিস্থিতি যাবে ‘বি লেভেলে’, যেখানে দলীয় অনুশীলন সম্ভব হবে। এখানে কিছু বিধি-নিষেধ থাকবে। নেটে ব্যাটসম্যানরা বোলারদের খেলতে পারবে। তবে নেট প্রতি বোলার হবে সীমিত। ফিল্ডিং সেশনে কোনো বিধি-নিষেধ থাকবে না। তবে ওয়ার্ম আপের সময় অপ্রয়োজনীয় সংস্পর্শ এড়াতে হবে। অনুশীলনের সময় বলে লালা ও ঘাম ব্যবহার করা যাবে না।

বছরের শেষ দিকে আসবে তৃতীয় ও শেষ ধাপ ‘লেভেল সি’, যেখানে পূর্ণ অনুশীলন ও প্রতিযোগিতা সম্ভব হবে। এই সময়েও বলে লালা ও ঘাম ব্যবহার বন্ধ থাকবে।

কখন কীভাবে এই ধাপগুলো আসবে, সেটা ঠিক করা হবে সরকারের সিদ্ধান্তের সঙ্গে মিলিয়ে। অস্ট্রেলিয়ার প্রথম খেলা হিসেবে ২৮ মে মাঠে ফিরতে পারে রাগবি। লিগ নেমে আসতে পারে ২০ রাউন্ডে। অস্ট্রেলিয়ান ফুটবল লিগও মাঠে ফেরা নিয়ে আলোচনা করছে।

অগাস্টে জিম্বাবুয়ের বিপক্ষে সীমিত ওভারের সিরিজ খেলার কথা অস্ট্রেলিয়ার। এর আগেই মাঠে ফেরার অনুমতি পেতে পারে ক্রিকেট।