ক্রিকেটে অবদানের স্বীকৃতি পেলেন স্মিথ

খেলোয়াড়ি জীবন শেষে ধারাভাষ্যকার, ইয়ান স্মিথ সম্পৃক্ত ক্রিকেটের সঙ্গেই। ক্রিকেটে অবদান রাখার জন্য নিউ জিল্যান্ড ক্রিকেট থেকে পেলেন সম্মাননা। স্বীকৃতি হিসেবে বার্ট সাটক্লিফ মেডেল পেয়েছেন সাবেক এই কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2020, 10:01 AM
Updated : 28 April 2020, 10:01 AM

করোনাভাইরাসের জন্য ২০১৯-২০ মৌসুমের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনলাইনে আয়োজন করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট। অনুষ্ঠানের প্রথম দিন সম্মাননা দেওয়া হয় স্মিথকে।

এর আগে বার্ট সাটক্লিফ মেডেল পেয়েছেন ওয়াল্টার হ্যাডলি, মারভ ওয়ালচ, জন রেইড, গ্রাহাম ডাওলিং, রিচার্ড হ্যাডলি ও ইয়েন চ্যাটফিল্ড। তাদের পাশে বসতে পেরে আপ্লুত হয়ে পড়া স্মিথ স্বীকৃতি উৎসর্গ করেন স্ত্রী লুইসকে।

“আমি খুবই কৃতজ্ঞ। যারা এই পুরষ্কার পেয়েছে তাদের সঙ্গে যোগ দিতে পারার কথা চিন্তা করে সত্যিই আমি কিছুটা আবেগী হয়ে পড়েছি।”

১৯৮০ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয় স্মিথের। এরপর এক যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৬৩টি টেস্ট খেলেছেন তিনি। ভারতের বিপক্ষে ১৯৯০ সালে ১৭৩ রানের ইনিংস খেলে নিউ জিল্যান্ডকে হার থেকে বাঁচিয়েছিলেন। অকল্যান্ডের সেই টেস্ট ইনিংসটি তার ক্যারিয়ারের সেরা।

টেস্টে তার ডিসমিসাল ১৭৬টি। খেলেছেন ৯৮ ওয়ানডে, ১৯৯২ আসরে বিশ্বকাপ সেমি-ফাইনাল খেলা নিউ জিল্যান্ড দলের সদস্য ছিলেন স্মিথ।

অবসরের পর ধারাভাষ্যকার হিসেবে খ্যাতি অর্জন করেছেন কিউই সাবেক এই কিপার-ব্যাটসম্যান। দুই দশক ধরে স্মিথ ১১২ টেস্টে ধারাভাষ্য দিয়েছেন।

এই সপ্তাহের আয়োজনে ঘরোয়া ক্রিকেটে পারফরমারদেরও পুরস্কৃত করা হয়েছে। বছরের সেরা টি-টোয়েন্টি নারী ক্রিকেটার হয়েছেন নিউ জিল্যান্ডের অধিনায়ক সোফি ডিভাইন। সেরা পুরুষ ক্রিকেটার হয়েছেন ডেভন কনওয়ে। দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া এই ক্রিকেটারকে সম্প্রতি নিউ জিল্যান্ডের হয়ে খেলার অনুমতি দিয়েছে আইসিসি।