অ্যাকশনের কারণে বুমরাহকে নিয়ে সংশয় ছিল অনেকের

সময়ের সেরা পেসারদের একজন জাসপ্রিত বুমরাহ। সব সংস্করণেই দলের তিনি বড় সম্পদ। দুর্দান্ত স্কিল দিয়ে ভারতীয় পেসার কার্যকর ক্রিকেট দুনিয়ার সব প্রান্তে। অথচ অনেকেই তাকে বলেছিলেন, জাতীয় দলে খেলা তো বহুদূর, রঞ্জি ট্রফিতে একটি-দুটি ম্যাচে শেষ হবে তার ক্যারিয়ার। মূল কারণ, বোলিং অ্যাকশন!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2020, 08:10 AM
Updated : 27 April 2020, 08:45 AM

বুমরাহর বোলিং অ্যাকশন ঠিক প্রথাগত নয়। এই হাই-আর্ম বোলিং অ্যাকশন তার শরীরের ওপর ধকল ফেলে বেশ। মূলত এ কারণেই তার ভবিষ্যৎ অন্ধকার দেখছিলেন অনেকে।

আরেক ভারতীয় তারকা যুবরাজ সিংয়ের সঙ্গে ইনস্টাগ্রাম আলাপচারিতায় বুমরাহ নিজেই জানিয়েছেন, তাকে নিয়ে অনেকের সংশয়ের কথা।

“অনেকেই আমাকে বলেছেন, আমি খুব বেশিদিন খেলতে পারব না। বেশির ভাগ লোকেরই ধারণা ছিল, ভারতের হয়ে খেলার সম্ভাবনা আমার নেই বললেই চলে।”

“তারা আমাকে বলত, আমি বড়জোর দু-একটি রঞ্জি ট্রফির ম্যাচ খেলতে পারি। কারণ আমার বোলিং অ্যাকশন শরীরের জন্য অনেক কঠিন। তবে আমি এই অ্যাকশনই ধরে রেখেছি ও উন্নতি করে গেছি ক্রমাগত।”

উন্নতির পথ ধরেই বুমরাহ এখন বিশ্বজুড়ে সব ব্যাটসম্যানের জন্য আতঙ্কের নাম। তার ওই অ্যাকশনই এখন দারুণ কার্যকর।

তার এই অদ্ভূত বোলিং অ্যাকশন কার অনুপ্রেরণায়, সেই গল্পও শোনালেন বুমরাহ।

“আমি কখনোই বিশেষ কোনো কোচিং নেইনি। যা কিছু শিখেছি, মূলত টিভি দেখেই শিখেছি। টেনিস বলে যখন খেলতাম, তখন একজনকে দেখে তার মত অ্যাকশন করেছি।”

“নিজেও এখন নিশ্চিত করে বলতে পারব না, এখনকার অ্যাকশন ঠিক কোন সময় থেকে শুরু হলো। অনূর্ধ্ব-১৯ পর্যায় পর্যন্ত অ্যাকশন ভিন্ন ছিল। অনেক বদলের ভেতর দিয়ে গেছে অ্যাকশন। তবে এই অ্যাকশনটা যখন দাঁড়িয়ে গেল, আর বদল করিনি। এটি নিয়েই কাজ করেছি।”

এই আলাপচারিতার ফাঁকেই যুবরাজ জানান, কয়েক বছর আগেই তিনি বলেছিলেন, বুমরাহ বিশ্বের সেরা বোলার হবে। সেই কথাই পরে সত্যি প্রমাণ হয়েছে।