এশিয়া কাপ সরিয়ে আইপিএল, মানবে না পাকিস্তান

অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া আইপিএল সেপ্টেম্বর-অক্টোবরে আয়োজনের চিন্তা-ভাবনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। এতেই বেঁধেছে গোল। সেই সময়ে যে হওয়ার কথা এশিয়া কাপ টি-টোয়েন্টি। আইপিএলের জন্য এই টুর্নামেন্ট পিছিয়ে দেওয়ার একটা ভাবনা আছে। এর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে পাকিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2020, 02:37 PM
Updated : 24 April 2020, 02:37 PM

কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাবে মাঠের ক্রিকেট বন্ধ গত মাস থেকে। একে একে স্থগিতের মিছিলে যোগ দিচ্ছে বিভিন্ন সিরিজ ও টুর্নামেন্ট। আরব আমিরাতে হতে যাওয়া এশিয়া কাপের ভবিষ্যৎ নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। এশিয়া কাপের ঠিক পরেই অস্ট্রেলিয়ায় হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এদিকে আইপিএল আয়োজনের জন্য উপযুক্ত সময় খুঁজে পাচ্ছে না বিসিসিআই। এশিয়া কাপ নভেম্বর-ডিসেম্বরে সরিয়ে নিলে বিশ্বকাপের আগে আইপিএল আয়োজন করার সম্ভাবনা দেখছেন কেউ কেউ।

বিশ্বকাপের সঙ্গে মিলিয়ে গত কয়েক আসর ধরে হচ্ছে এশিয়া কাপ। বৈশ্বিক টুর্নামেন্টের জন্য এশিয়ার দেশগুলোর প্রস্তুতির মঞ্চে পরিণত হয়েছে এই টুর্নামেন্ট। আইসিসি বিশ্বকাপের সঙ্গে তাল রেখে ঠিক করা হচ্ছে এশিয়া কাপের সংস্করণ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ২০১৬ সালে এশিয়া কাপ হয়েছে টি-টোয়েন্টি সংস্করণে। ২০১৯ বিশ্বকাপের আগে ২০১৮ সালে এশিয়া কাপে হয়েছে ওয়ানডে সংস্করণে। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ২০২০ এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি সংস্করণে।

পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানান, স্বাস্থ্য ঝুঁকি ছাড়া আর কোনো কারণে এশিয়ার কাপ পেছানোর সিদ্ধান্ত নেওয়া হলে তা মানবে না পাকিস্তান।

“আমাদের অবস্থান সম্পূর্ণ পরিষ্কার। সেপ্টেম্বরে হতে যাচ্ছে এশিয়া কাপ এবং কেবল একটি কারণেই টুর্নামেন্টটি না হওয়ার সম্ভাবনা আছে, সেটা হলো চলমান স্বাস্থ্য সুরক্ষার বিষয়। আইপিএলকে জায়গা করে দিতে এশিয়া কাপ পিছিয়ে দেওয়া আমরা মানবো না।”

“শুনেছি এশিয়া কাপ নভেম্বর-ডিসেম্বরে সরিয়ে নেওয়ার কথা চলছে কিন্তু আমাদের পক্ষে এটা মানা সম্ভব নয়। যদি এটা করা হয়, তা হবে কেবল একটি সদস্য দেশের স্বার্থে, যা ঠিক নয়। এটাতে আমরা সমর্থন করব না।”

নভেম্বর-ডিসেম্বর এশিয়া কাপ সরিয়ে নেওয়াও যথেষ্ট কঠিন। বিশ্বকাপের আগে-পরে অক্টোবর থেকে জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় দ্বি-পাক্ষিক সিরিজ খেলার কথা বিরাট কোহলিদের।