টেস্টে বৈধ করা হতে পারে বল টেম্পারিং!

বলের এক পাশ চকচকে রাখতে লালার ব্যবহার ক্রিকেটের পুরনো ঐতিহ্যের একটি। করোনাভাইরাসের প্রভাবে থমকে যাওয়া ক্রিকেট আবার শুরু হলে আপাতত নাও দেখা যেতে পারে এই দৃশ্য। সেক্ষেত্রে আম্পায়ারের তত্ত্বাবধানে লাল বলে কৃত্রিম বস্তু ব্যবহার করার অনুমতি দেওয়া হতে পারে। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে বৈধ করে দেওয়া হতে পারে বল টেম্পারিং!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2020, 11:51 AM
Updated : 24 April 2020, 11:51 AM

স্বাস্থ্য ঝুঁকির চিন্তায় ক্রিকেট বলে লালা ব্যবহার নিয়ে প্রশ্ন উঠেছে অতীতে। করোনাভাইরাসের জন্য বিষয়টি আবার সামনে এসেছে। ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিকেট আবার শুরু হওয়ার আগে আইসিসির মেডিকেল কমিটি বলে লালার ব্যবহারের বিষয়টি আলোচনা করবে।

শুরুর ওভারগুলোর পর ব্যাট-বলের লড়াইয়ে ভারসাম্য রাখতে বল পলিশ করার প্রয়োজনীয়তা ভালোভাবেই বুঝতে পারছেন নীতিনির্ধারকরা। তাই আম্পায়ারের তত্ত্বাবধানে বলে কৃত্রিম বস্তু ব্যবহার করার অনুমতি দিতে পারেন তারা। ক্রিকেটারদের স্বাস্থ্য-সুরক্ষার কথা বিবেচনা করেই এটি ভাবা হচ্ছে।

আইসিসি ক্রিকেট কমিটি ও এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি মে মাসের শেষ দিকে অথবা জুনের শুরুতে বিষয়টি নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনায় বসতে পারে। মার্চের শেষ দিকে শ্রীলঙ্কায় এমসিসির একটি সভা হওয়ার কথা ছিল। কিন্তু সেটি বাতিল হয়ে গেছে।

বলে লালার ব্যবহার নিয়ে সম্প্রতি কথা বলেছেন প্যাট কামিন্স ও জশ হেইজেলউড। অস্ট্রেলিয়ান এই পেসারদের মতে, টেস্ট ক্রিকেটে বল পলিশ করতে না পারলে বোলারদের জন্য কাজটা কঠিন হয়ে যাবে।