বিশ্বকাপ আয়োজনে অদলবদলের প্রস্তাব গাভাস্কারের

সময় যত গড়াচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে শঙ্কাও বাড়ছে। যদিও অস্ট্রেলিয়া বলছে, টুর্নামেন্ট আয়োজনের সব ধরনের চেষ্টা করে যাবে তারা। কিন্তু বাস্তব সম্ভাবনা কেবল কমছেই। সুনিল গাভাস্কার অবশ্য একটি সম্ভাব্য সমাধান বাতলে দিয়েছেন। ভারতীয় কিংবদন্তির পরামর্শ, এবছরের বিশ্বকাপ ভারত আয়োজন করুক, আগামী বছর অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2020, 12:44 PM
Updated : 22 April 2020, 12:54 PM

আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী বছর হবে ২০ ওভারের ক্রিকেটের আরেকটি বিশ্বকাপ, সেটির আয়োজক ভারত।

গাভাস্কারের ভাবনাটি এসেছে মূলত অস্ট্রেলিয়া ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় বাইরের নাগরিক প্রবেশ নিষিদ্ধ। অথচ পরের মাসেই বিশ্বকাপ। এই স্বল্প সময়ে বৈশ্বিক আসর আয়োজনের কোনো সুযোগ দেখছেন না ভারতের সাবেক অধিনায়ক।

“আমরা সবাই জানি, অস্ট্রেলিয়ায় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ। আর টুর্নামেন্টটি শুরু হওয়ার কথা অক্টোবরের মাঝামাঝি কিংবা তৃতীয় সপ্তাহে। তাই এই মুহূর্তে মনে হচ্ছে, তাদের এটা আয়োজন করা কিছুটা কঠিন।”

“পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে। যদি কোভিড-১৯ রোগের প্রকোপ ভারতে কমতির দিকে থাকে এবং ভারত ও অস্ট্রেলিয়া একমত হতে পারে, তাহলে তারা টুর্নামেন্ট দুটি আয়োজনের ক্ষেত্রে অদলবদল করতে পারে। অক্টোবর-নভেম্বরে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে ভারতে এবং আগামী বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় পরেরটি।”

এই প্রস্তাব বাস্তবে রূপ নিলে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হওয়া আইপিএল মাঠে ফেরানোর সম্ভাবনাও দেখছেন গাভাস্কার।

“যদি এভাবে করা সম্ভব হয়, তাহলে সম্ভবত আইপিএল আয়োজন করা যেতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে। যেখানে ক্রিকেটাররা বিশ্বকাপের প্রস্তুতির জন্য যথেষ্ট সুযোগ পাবে। ”

কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাবে সেপ্টেম্বরের এশিয়া কাপের ভাগ্যও ঝুলছে অনিশ্চয়তার সুতোয়। গাভাস্কার মনে করছেন, এশিয়া কাপ পিছিয়ে আরও ভালো সময়ে আয়োজন করা যেতে পারে।   

“এরপর ডিসেম্বরে আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজন করা যেতে পারে। ওই সময়টিই টুর্নামেন্টের জন্য ভালো, কারণ সেপ্টেম্বরে সেখানে অনেক বেশি গরম থাকে।”