ফিক্সিংয়ের প্রস্তাব দিলে আকরামকে খুন করতেন শোয়েব

পাকিস্তান ক্রিকেটের রন্ধ্রে রন্ধ্রে ফিক্সিংয়ের কালো ছায়া। শোয়েব আখতারকে অবশ্য কখনও তা স্পর্শ করেনি। দুর্নীতির বিরুদ্ধে তিনি সোচ্চার খেলোয়াড়ি জীবন শেষেও। ফিক্সিং এতোটাই অসহ্য যে, প্রস্তাব দিলে ওয়াসিম আকরামকে নাকি খুন করতেন শোয়েব!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 04:26 PM
Updated : 21 April 2020, 04:26 PM

গতিময় সাবেক এই পেসারের ক্যারিয়ারে দারুণ প্রভাব রয়েছে আকরামের। শোয়েবের টেস্ট অভিষেকের সময় তিনিই ছিলেন পাকিস্তানের অধিনায়ক। ওয়াকার ইউনুসকে নিয়ে তারা গড়ে তুলেছিলেন ভয়ঙ্কর এক পেস বোলিং আক্রমণ।

ক্যারিয়ারের কোনো পর্যায়ে আকরামের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব এলে সেটা মোটেও সহ্য হতো না বলে জানিয়েছেন শোয়েব। অবশ্য তাকে কখনও অমন প্রস্তাব দেওয়া হয়নি বলেও ক্রিকেট পাকিস্তানের এক অনুষ্ঠানে জানান সাবেক এই পেসার।

“আমি পরিষ্কারভাবে বলতে চাই, যদি ওয়াসিম আকরাম আমাকে ফিক্সিংয়ের জন্য বলতেন, তাহলে আমি তাকে ধ্বংস করে দিতাম অথবা তাকে খুন করতাম। কিন্তু তিনি কখনও আমাকে এমন কিছু বলেননি।”

“আমি সাত কিংবা আট বছর তার সঙ্গে খেলেছি এবং আমি এমন অনেক উদাহরণ দিতে পারি, যেখানে তিনি টপ-অর্ডারদের উইকেট নেওয়ার দায়িত্ব নিয়ে আমাকে আড়াল দিয়েছেন। টেইল-এন্ডারদের ছেড়ে দিয়েছেন আমার জন্য। আমার থেকে তার উইকেট বেশি থাকার পরও তিনি আমাকে আমার পছন্দের জায়গায় বল করতে দিতেন।”

পাকিস্তানের সফলতম বোলার আকরাম। টেস্ট ও ওয়ানডেতে দেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট তার। ১০৪ টেস্টে ২৩.৬২ গড়ে নেন ৪১৪ উইকেট। ৩৫৬ ওয়ানডে নিয়েছেন ৫০৪টি, গড় ২৩.৫২। লোয়ার অর্ডারে ছিলেন কার্যকর ব্যাটসম্যান।

করোনাভাইরাসের এই অবসর সময়ে আকরামের বিগত ম্যাচগুলোর পারফরম্যান্স দেখে এখনও অবাক হন শোয়েব।

“নব্বই দশকের কিছু ম্যাচ দেখছিলাম এবং আমি হতবাক হয়ে যাচ্ছিলাম এটা দেখে যে কীভাবে ওয়াসিম আকরাম তার দুর্দান্ত বোলিং দিয়ে পাকিস্তানকে কঠিন পরিস্থিতি থেকে টেনে তুলতেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক