গাভাস্কার-শোয়েবের কথার দ্বৈরথ চলছে

একজন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, টেকনিক যার ছিল অসাধারণ। আরেকজন সর্বকালের অন্যতম গতিময় ফাস্ট বোলার। ২২ গজে অবশ্য কখনও মুখোমুখি হননি সুনিল গাভাস্কার ও শোয়েব আখতার। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই যুগের দুই তারকার কথার দ্বৈরথ জমে উঠেছে বেশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 07:05 AM
Updated : 21 April 2020, 07:22 AM

ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে দুজনের সেই কথার দ্বৈরথে আছে প্রচ্ছন্ন খোঁচা, ফুটে উঠেছে রসবোধ। আছে পরস্পরের প্রতি সম্মানবোধও।

শোয়েবের একটি কথা থেকেই এসবের সূত্রপাত। রাজনৈতিক বৈরিতায় দীর্ঘদিন ধরে বন্ধ ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেটীয় লড়াই। তবে করোনাভাইরাসের এই ক্রান্তিকালে দুই দেশের সিরিজ আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন শোয়েব। তার ভাবনা ছিল, দর্শকবিহীন মাঠে এই সিরিজের টিভি সম্প্রচার ও স্পন্সরশিপ থেকে আয়ের অর্থে অসহায় মানুষদের সহায়তা করা হবে।

শোয়েবের প্রস্তাব বাস্তবায়ন কতটা কঠিন, সেটা বোঝাতে গিয়ে গাভাস্কার বলেছিলেন, “ভারত-পাকিস্তানের সিরিজ আয়োজনের চেয়ে আপাতত লাহোরে তুষারপাত হওয়ার সম্ভাবনা বেশি।”

গাভাস্কারের সেই মন্তব্যের জবাব শোয়েব দেন টুইটারে, “সানি ভাই (গাভাস্কারের ডাক নাম ‘সানি’), গত বছর কিন্তু সত্যিই লাহোরে তুষারপাত হয়েছিল ! তো, অসম্ভব বলে কিছু নেই।”

এই কথায় দারুণ মজা পেয়ে গাভাস্কার ভারতীয় এক দৈনিকে নিজের কলামে শোয়েবকে নিয়ে লিখেন, “ একজন ফাস্ট বোলার, যার রসবোধ ভালো। দারুণ, খুব ভালো লেগেছে!”

গাভাস্কারের এই কথার প্রতিক্রিয়াও শোয়েব জানাতে দেরি করেননি টুইটারে, “ভালোবাসাটুকুর জন্য কৃতজ্ঞতা সানি ভাই… উপমহাদেশের সব ক্রিকেটার আপনাকে অনুসরণ করে।”