সরাসরি বিশ্বকাপে ভারতের মেয়েরা

ভারত ও পকিস্তানের মেয়েদের সিরিজ বাতিল হয়েছিল আগেই। এবার দুদলকে পয়েন্ট ভাগ করে দিল আইসিসির টেকনিক্যাল কমিটি। আর তাতেই ২০২১ সালে হতে যাওয়া মেয়েদের বিশ্বকাপের টিকেট পেয়ে গেল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2020, 06:09 PM
Updated : 15 April 2020, 06:09 PM


সিরিজটি ছিল আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের অংশ। যেটি হওয়ার কথা ছিল গত বছরের জুলাই ও নভেম্বরের মাঝে। কিন্তু দুই প্রতিবেশী দেশের মধ্যে চলা রাজনৈতিক বৈরিতার কারণে সেটি মাঠে গড়ায়নি।

ভারত-পাকিস্তান সিরিজের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের সিরিজ করোনাভাইরাসের কারণে বাতিল হয়ে গেছে। তিনটি সিরিজেরই পয়েন্ট দলগুলোকে ভাগ করে দেওয়ার কথা বুধবার জানায় আইসিসি।

আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের ২০১৭-২০২০ সংস্করণে আট দল একে অপরের সঙ্গে খেলে একটি করে তিন ম্যাচের সিরিজ। স্বাগতিক নিউ জিল্যান্ড ও চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষ চার দল সরাসরি খেলবে আগামী বছর অনুষ্ঠেয় আট দলের বিশ্বকাপে।

নিয়মানুযায়ী অস্ট্রেলিয়া (৩৭), ইংল্যান্ড (২৯), দক্ষিণ আফ্রিকা (২৫) ও এখন ভারত (২৩) সেরা চারে থেকে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিল।

তালিকার পরের চারটি স্থানে আছে পাকিস্তান (১৯), নিউ জিল্যান্ড (১৭), ওয়েস্ট ইন্ডিজ (১৩) ও শ্রীলঙ্কা (৫)। নিউ জিল্যান্ড ছাড়া বাকিদের খেলতে হবে আগামী জুলাইয়ে শ্রীলঙ্কায় হতে যাওয়া ১০ দলের বাছাইপর্বে।

এই তিনটি দলসহ বাছাইপর্বে অংশ নেবে বাংলাদেশ, আয়ারল্যান্ড ও পাঁচটি আঞ্চলিক বাছাইপর্বের বিজয়ী পাঁচ দল। সেখান থেকে বিশ্বকাপের টিকেট পাবে তিন দল। যদিও করোনাভাইরাসের কারণে বাছাইপর্ব হওয়া নিয়ে জেগেছে শঙ্কা।