ভারতকে বিশ্বাস করা যায় না, বলছেন পিসিবি চেয়ারম্যান

আশাভঙ্গের কয়েকটি অধ্যায়ের পর আর নতুন করে আশায় বুক বাঁধছেন না এহসান মানি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মেনে নিয়েছেন বাস্তবতা, ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ পরম আকাঙ্ক্ষিত হলেও সেটি হওয়া অসম্ভব। বারবার প্রতিশ্রুতি দিয়েও রক্ষা না করায় ভারতের ওপর আর ভরসা করা যায় না, বলছেন মানি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2020, 08:39 AM
Updated : 15 April 2020, 08:39 AM

পিসিবির নতুন টিভি স্বত্ব নিয়ে আলোচনাতেই এসেছে ভারতের সঙ্গে সিরিজের প্রসঙ্গ। আগের টিভি স্বত্বের মেয়াদ শেষ হয়ে গেছে কদিন আগে। নতুন চুক্তির ভাবনায় ভারতের বিপক্ষে সিরিজকে বিবেচনার বাইরে রেখেই এগোচ্ছে পিসিবি।

এমনিতে ক্রিকেট বিশ্বের আর সব দেশের বোর্ডের টিভি স্বত্বে আয়ের সবচেয়ে বড় উৎস ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ। কিন্তু রাজনৈতিক বৈরিতায় দীর্ঘদিন ধরে বন্ধ আছে এই দুই দেশের সিরিজ। ভারতীয় বোর্ড বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড, তাদের তাই মাথাব্যথা সামান্যই। কিন্তু পিসিবির আর্থিক ক্ষতি হচ্ছে ব্যাপক। গত চক্রেই ভারতের বিপক্ষে দুটি সিরিজ না হওয়ায় সম্ভাব্য ৮ কোটি মার্কিন ডলার আয় করতে পারেনি তারা।

ভারতীয় বোর্ড প্রতিশ্রুতি রক্ষা না করায় আইনী লড়াইয়েও গিয়েছিল পিসিবি। উল্টো সেখানেও তাদের গুনতে হয় মাশুল। আইনী লড়াইয়ে হেরে ভারতীয় বোর্ডকে জরিমানা দিতে হয়েছে ২০ লাখ ডলার।

সব মিলিয়ে এখন আর ভারতের সঙ্গে খেলার আশাই করছে না পাকিস্তান, স্পষ্টই জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান।

“অবশ্যই ভারতের সঙ্গে খেলতে না পারা মানে বড় ক্ষতি, তবে আমরা এখন আর সেটি নিয়ে ভাবছি না। এই সিরিজ খুবই আকাঙ্ক্ষিত, কিন্তু হওয়া সম্ভব নয়। যদি না হয়, সমস্যা নেই। আমাদের এই বাস্তবতা মেনেই এগিয়ে যেতে হবে। তাদের সঙ্গে খেলব না ধরে নিয়েই আমি পরিকল্পনা সাজাতে চাই।”

“অতীতে দুইবার, তিনবার তারা কথা দিয়েছে যে খেলবে, কিন্তু পরে সরে দাঁড়িয়েছে…কাজেই তাদের বিশ্বাস করা যায় না। দৃশ্যমান কোনো ভবিষ্যতে তাদের সঙ্গে খেলা শুরু করা যাবে বলে তাদের ওপর ভরসা করতে পারছি না। খেলতে হলে হয়তো এশিয়া কাপ ও আইসিসি ইভেন্টে হবে। আমরা তো শুধু ক্রিকেটেই আগ্রহী এবং বরাবরই খেলা ও রাজনীতিকে আলাদা রেখেছি। কিন্তু ভারত তা করেনি। এবারও ব্যাপারটি একই।”

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর থেকেই একরকম বন্ধ দুই দেশের দ্বিপাক্ষিক লড়াই। দীর্ঘ প্রায় এক যুগে একটি দ্বিপাক্ষিক সিরিজই হয়েছে তাদের, ২০১২-১৩ মৌসুমে ভারতে সীমিত ওভারের সিরিজ খেলতে গিয়েছিল পাকিস্তান।