এক সঙ্গে টেস্ট খেলার স্বপ্ন দুই ভাইয়ের

ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলার সুযোগ হয়েছে দুই ভাইয়েরই। কিন্তু এক সঙ্গে খেলা হয়নি কখনও। টম ও স্যাম কারানের স্বপ্ন, একদিন এক সঙ্গে টেস্ট খেলবেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2020, 07:03 PM
Updated : 14 April 2020, 07:03 PM

১৯৯৭ সালে ট্রেন্ট ব্রিজে টেস্ট অভিষেক হয়েছিল অ্যাডাম ও বেন হোলিয়াকের। তাদের পর ইংল্যান্ডের হয়ে আর কোনো দুই ভাইয়ের একসঙ্গে টেস্ট খেলা হয়নি। সম্ভাবনা আছে কারানদের।

২০১৭ সালে ডানহাতি পেস বোলিং অলরাউন্ডার টমের টেস্ট অভিষেক হয়। পরের বছর জানুয়ারিতে খেলেন আরেকটি ম্যাচ। দুটোই অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে।

এরপর থেকে টেস্ট দলের বাইরে আছেন ২৫ বছর বয়সী টম। অন্যদিকে, ২০১৮ সালের জুনে টেস্ট অভিষেক হয় স্যামের। বাঁহাতি এই পেস বোলিং অলরাউন্ডার এরপর থেকে বড় দৈর্ঘ্যের ক্রিকেটে দেশের হয়ে নিয়মিত।

টমের মনোযোগ মূলত ওয়ানডে ক্রিকেটের দিকে। দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া এই অলরাউন্ডার ইংল্যান্ডের হয়ে খেলেছেন ২০ ওয়ানডে। ২০১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। এখন লক্ষ্য টেস্ট দলে ফেরা।

“আমি কেবল দুটি টেস্ট খেলেছি। টেস্ট নিয়ে এখনও আমার বড় লক্ষ্য রয়েছে। এটা কঠিন একটা ব্যাপার। গত বছর অনেক বড় করে আমরা বিশ্বকাপের প্রস্তুতি নিয়েছি, সঠিক ভাবেই আমাদের মনোযোগ ছিল সাদা বলের ক্রিকেটে।” 

“ঘরোয়া ক্রিকেটে লাল বলের কোনো ক্রিকেট না খেলে টেস্ট ক্রিকেটে ফেরা খুব কঠিন। এখন ব্যাপারটা হলো দুটোর মধ্যে ভারসাম্য আনা। নিজের স্কিলের উন্নতি এবং নিজের সুযোগের জন্য অপেক্ষা করা। স্যামের সঙ্গে টেস্ট খেলা হবে অসাধারণ একটি ব্যাপার। এটা অবশ্যই আমাদের অনেক বড় লক্ষ্য।”

স্যামের টেস্ট ক্যারিয়ারের শুরুটা ছিল দারুণ। ২০১৮ সালে ভারতের বিপক্ষে জেতেন সিরিজ সেরার পুরস্কার। এখন পর্যন্ত ১৭ টেস্টে ফিফটি করেছেন তিনটি, ৩১.৭০ গড়ে নিয়েছেন ৩৭ উইকেট। 

“এই মুহূর্তে আমি টেস্ট খেলছি, সে ওয়ানডে খেলছে। তবে স্বপ্ন হচ্ছে তিন সংস্করণে ইংল্যান্ডের হয়ে এক সঙ্গে খেলা।”

“আমরা এক সঙ্গে কয়েকটি ওয়ানডে খেলেছি। ইংল্যান্ডের হয়ে খেলা স্বাভাবিকভাবেই অনেক বড় সুযোগ। নিজের ভাইয়ের সঙ্গে অথবা পরিবারের কারোর সঙ্গে খেললে বিশেষ একটা অনুভূতি কাজ করে।”  

আপাতত দুই ভাই আলাদা আছেন। করোনাভাইরাসের জন্য লকড ডাউনে আছেন ভিন্ন জায়গায়। পরিস্থিতি ঠিক থাকলে খেলার কথা ছিল আইপিএল, অবশ্য ভিন্ন দুই দলে। টমের দল রাজস্থান রয়্যালস, স্যামের চেন্নাই সুপার কিংস।