উইন্ডিজের ‘সুড়ঙ্গ শেষের আলো’ হোপ, হেটমায়ার ও পুরান

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট অন্ধকার গলিতে ঘোরাফেরা করছে অনেক দিন ধরেই। তবে গলির শেষে আলোর রেখা দেখতে পাচ্ছেন ক্যারিবিয়ান ক্রিকেটের আলো ঝলমলে দিনের অন্যতম নায়ক মাইকেল হোল্ডিং। মূলত তিন ক্রিকেটারকে ঘিরে এই পেস বোলিং কিংবদন্তি সাহস পাচ্ছেন সুদিনের স্বপ্ন দেখার; শেই হোপ, শিমরন হেটমায়ার ও নিকোলাস পুরান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 07:54 AM
Updated : 10 April 2020, 07:54 AM

সত্তর-আশির দশকে ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডসদের দলের সেই বিখ্যাত পেস আক্রমণের সেনানী ছিলেন হোল্ডিং। সর্বকালের অন্যতম সেরা এই ফাস্ট বোলার একটি রেডিও অনুষ্ঠানে কথা বলেছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সার্বিক দিক নিয়ে। শেখানেই শুনিয়েছেন তার আশার কথা।

“ আমি সুড়ঙ্গ শেষে আলো দেখতে পাচ্ছি কারণ আমি দেখছি, প্রতিভাবান ক্রিকেটার আমাদের আছে। এখন ব্যাপারটা হলো, আমরা কিভাবে সেই প্রতিভাকে শাণিত করতে পারি। আমরা যদি প্রতিভাবানদের সেরাটা বের করে আনতে পারি এবং অবশ্যই একটি দল গড়ে তুলতে পারি… কারণ, দলীয় চেতনায় উদ্বুদ্ধ একটি ভালো দল ও ভালো ব্যবস্থাপনা কাঠামো গড়ে তুলতে না পারলে, কেবল ব্যক্তি প্রতিভা দিয়ে বেশিদূর যাওয়া যাবে না।”

প্রতিভাবান ক্রিকেটারদের প্রসঙ্গেই হোল্ডিং আলাদা করে বললেন ওই তিন ব্যাটসম্যানের কথা।

“ বেশির ভাগ লোকে বিভিন্ন দলে তাকাতে পারে এবং বলতে পারে, ‘হ্যাঁ, ওই ছেলেটি জানে সে কী করছে’ এবং সেদিক থেকেই আমি এখনই তিনজনের নাম বলতে পারি, যারা ব্যাটিংয়ে দারুণ প্রতিভাবান। পুরান, হেটমায়ার ও হোপ। কেউ কি বলতে পারবে, ওরা ভালো নয়! ”

“ আরও অনেকেই আছে প্রতিভাবান। তবে আমি এই তিনজনের কথা বলছি কারণ, ওরা গত ২-৩ বছর ধরেই প্রতিভার প্রমাণ দিয়ে আসছে। এখন নিশ্চিত করতে হবে যেন ওরা সঠিক পথে থেকে নিজেদের সেরাটা মেলে ধরতে পারে। আমি নিশ্চিত, ক্যারিবিয়ানে আরও অনেক এরকম তরুণ আছে, যারা সবাই মিলে আমাদের একটি ভালো দল উপহার দিতে পারে।”

হোপ, হেটমায়ার ও পুরানকে নিয়ে বড় স্বপ্ন দেখার আরেকটি কারণও ব্যাখ্যা করলেন হোল্ডিং।

“ আমি যখন কোনো দলের ক্রিকেটারদের মূল্যায়ন করতে চাই, আমি দেখি যে এই দলের কারা অন্য সব দলে খেলার যোগ্যতা রাখে। সেটি বিবেচনা করেই বলছি যে আমাদের প্রতিভাবান ক্রিকেটার আছে। আমার মতে, এই তিনজন বিশ্বের বেশির ভাগ দলেই জায়গা করে নিতে পারবে।”