ঘরবন্দি পাকিস্তানি ক্রিকেটারদের অভিনব ফিটনেস পরীক্ষা

নভেল করোনাভাইরাসে প্রকোপে মাঠের খেলা বন্ধ, তাতে কী? ফিটনেসের সঙ্গে তো আপস চলে না! আগামীর জন্য ক্রিকেটারদের ফিট রাখতে তাই অভিনব উদ্যোগ নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভিডিও ফুটেজের মাধ্যমে বোর্ডের চুক্তিতে থাকা ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা নেবে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 05:27 PM
Updated : 9 April 2020, 10:54 AM

ঘরোয়া ও কেন্দ্রীয় চুক্তি মিলিয়ে পিসিবির চুক্তিতে আছেন দুইশর বেশি ক্রিকেটার। আগামী ২০ ও ২১ এপ্রিল এই ক্রিকেটাররা নিজেদের ফিটনেস পরীক্ষা দিবেন ভিডিওর মাধ্যমে।

চুক্তিবদ্ধ এই ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা হওয়ার কথা ছিল গত ২৩ ও ২৪ মার্চ। কিন্তু কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাবে গত ১৫ মার্চ থেকে দেশটিতে সব ধরনের ক্রিকেট কার্যক্রম বন্ধ আছে।

এই বিরতিতে ক্রিকেটাররা কীভাবে নিজেদের ফিটনেস ধরে রাখছেন কিংবা ঘরবন্দি সময় কীভাবে পার করছেন, তা পর্যবেক্ষণ করতেই এই উদ্যোগ নিয়েছে পিসিবি।

ফিটনেসের বাধ্যবাধকতা নিয়ে এই সপ্তাহে পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ-উল হক ও ট্রেনার ইয়াসির মালিক ক্রিকেটারদের উদ্দেশ্যে একটি বার্তা দিয়েছেন।

প্রাদেশিক ৬টি দলের ৩২ জন করে ক্রিকেটার আছেন চুক্তিতে। ভিডিওতে তাদের ফিটনেস পরখ করে দেখবেন নিজ নিজ দলের ট্রেনাররা।

ভিডিওতে ফিটনেসের প্রমাণ দিতে কী কী করতে হবে, সেটিও জানিয়ে দিয়েছে পিসিবি। এক মিনিটে ৬০টি পুশ-আপ, ১ মিনিটে ৬০টি সিট-আপ, এক দফায় পূর্ণ ১০ বার চিন-আপ এবং আরও কিছু পরীক্ষা নেওয়া হবে।

করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হলে নিকট ভবিষ্যতের একটি পরিকল্পনাও করেছে বোর্ড। জুনের প্রথম সপ্তাহের দিকে প্রথাগত ফিটনেস পরীক্ষা নেওয়ার লক্ষ্য ঠিক করেছেন তারা।