ভারত-জয়ের তেষ্টায় ভুগছেন স্মিথ

অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ক্রিকেট মহলে অ্যাশেজের আবেদন সবসময় সব কিছুর ওপরে। তবে ক্রিকেটাররা তো জানেন, আরও অনেক লড়াইয়ে তাদের দিতে হয় কঠিন পরীক্ষা! স্টিভেন স্মিথ যেমন খুব ভালো করেই জানেন, ভারতে গিয়ে ভারতকে হারানো সময়ের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলির একটি। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান তাই মুখিয়ে ভারতে টেস্ট সিরিজ জিততে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 05:09 PM
Updated : 8 April 2020, 05:09 PM

দেশের মাটিতে ভারত বরাবরই কঠিন প্রতিপক্ষ সব দলের জন্য। তবে গত কয়েক বছরে সাদা পোশাকে নিজেদের মাঠে তারা হয়ে উঠেছে একরকম অপ্রতিরোধ্য। একের পর এক প্রতিপক্ষকে গুঁড়িয়ে তারা জিতেছে টানা ১২টি সিরিজ। সবশেষ চার টেস্টে জয় ধরা দিয়েছে ইনিংস ব্যবধানে। যেটি বিশ্ব রেকর্ডও।

অস্ট্রেলিয়া ভারতের মাটিতে টেস্ট সিরিজ হেরেছে তাদের সবশেষ চার সফরেই। ভারতে গিয়ে অস্ট্রেলিয়ানরা সিরিজ জিততে পেরেছিল সবশেষ ২০০৪ সালে। ২০১০ সালে টেস্ট অভিষিক্ত স্মিথের সেই স্বাদ তাই এখনও পাওয়া হয়নি।

স্মিথ ভারতের প্রথমবার টেস্ট খেলেছিলেন যে সিরিজে, ২০১৩ সালে সেই সিরিজে হোয়াইটওয়াশড হয়েছিল অস্ট্রেলিয়া। ২০১৭ সালে স্মিথের নেতৃত্বে অস্ট্রেলিয়া লড়াই করেছিল যথেষ্ট, তবে শেষ পর্যন্ত সিরিজ হেরেছিল ২-১ ব্যবধানে।

সেই অপ্রাপ্তি সামনে ঘোচাতে চান স্মিথ। আইপিএলের দল রাজস্থান রয়্যালসের এক ডিজিটাল আয়োজনে নিউ জিল্যান্ডের লেগ স্পিনার ইশ সোধির সঙ্গে আলাপচারিতায় অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জানালেন তার চাওয়া।

“ ভারতে একটি টেস্ট সিরিজ জিততে পারলে দারুণ লাগবে। অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে আমরা সবসময়ই আলোচনা করি, অ্যাশেজ আমাদের জন্য অনেক বড় ব্যাপার, বিশ্বকাপও অনেক বড়। কিন্তু আমার মনে হয়, ভারত এখন বিশ্বের এক নম্বর দল। ভারতে টেস্ট খেলা খুবই কঠিন, তাই আমি চাইব সেখানে সিরিজ জিততে।”

দল জিততে না পারলেও ভারতে স্মিথের রেকর্ড দুর্দান্ত। সবশেষ সিরিজে ৩ সেঞ্চুরিতে ৭১.২৮ গড়ে রান করেছিলেন ৪৯৯। সব মিলিয়ে ভারতে তার গড় ৬০।

দুই দলের সবশেষ সিরিজে অস্ট্রেলিয়ায় গিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার সিরিজ জিতে ফিরেছে ভারত। তবে বল টেম্পারিং কাণ্ডে নিষেধাজ্ঞার জন্য সেই সিরিজে ছিলেন না স্মিথ।