অদ্ভূতুড়ে স্টান্স, স্মিথ বললেন এটিই ঠিক

ক্রিকেট ব্যাকরণের বইয়ে পাওয়া যাবে না। কোনো কোচও শেখাবে না। স্টিভেন স্মিথের ব্যাটিং স্টান্স এমনই অদ্ভূত। তার এই স্টান্স নিয়ে বিশেষজ্ঞদের কাটাছেঁড়া চলে নিত্যই। কীভাবে তিনি এটি রপ্ত করেছেন, সেটি নিয়ে গবেষণাও চলে অনেক। এবার স্মিথ নিজেই জানালেন, তার এমন স্টান্সের কারণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 03:48 PM
Updated : 8 April 2020, 04:48 PM

আইপিএল দল রাজস্থান রয়্যালসের একটি ডিজিটাল আয়োজনে নিউ জিল্যান্ডের লেগ স্পিনার ইশ সোধির সঙ্গে কথা বলেছেন স্মিথ। সেখানেই জানিয়েছেন তার স্টান্সের কারণ।

“ আমার স্বাভাবিক স্টান্স হলো, পেছনে পা থাকে প্রায় অফ স্টাম্পের দিকে, কখনও কখনও স্টাম্পের বাইরেও। তাতে আমি ধারণাটা পাই যে আমার চোখের লাইনের বাইরে থাকা কোনো বল যেন স্টাম্পে আঘাত না করে।”

“ আমার ভাবনা হলো, বল স্টাম্পে আঘাত না করা মানে আমি আউট হচ্ছি না। এটিই তাই আমার কৌশল। এটি শুরু করার পর থেকে আমার আউট হওয়ার পথ কমে গেছে।”

এই স্টান্সের ভেতরও আবার অনেক বৈচিত্র দেখা যায় তার। ব্যাটিংয়ের সময় ‘শাফল’ করেন অনেক, ক্রিজে নড়াচড়া করেন সবসময়ই। কিন্তু বিস্ময়করভাবে তার ব্যালান্স নড়বড়ে হয় কমই, শট খেলার পজিশনও থাকে দারুণ। এত নড়াচড়ার কারণও জানালেন স্মিথ।

“ এটা নির্ভর করে কে বল করছে, উইকেটের আচরণ কেমন, কীভাবে আমি রান করব, প্রতিপক্ষ কীভাবে আমাকে আউট করার চেষ্টা করছে, এসবের ওপর। পারিপার্শ্বিকতা বুঝেই আমি কখনও উন্মু্ক্ত স্টান্স নেই, কখনও গোটানো।”

এমন স্টান্স ও শাফলের কারণে কখনও কখনও বিপদেও পড়তে হয় স্মিথকে। বিশেষ করে গতিময় স্টাম্প সোজা বলে বা ভেতরে ঢোকা বলে। তবু এটিকেই নিজের জন্য উপযুক্ত স্টান্স মনে করেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

“ “ কখনও কখনও স্টাম্পের সামনে ফাঁদে পড়ে যাই বটে। তবে এই মুহূর্তে এটিই ঠিক আছে আমার জন্য। এটুকু জানি যে চোখের লাইনের বাইরে থাকা বল খেলার প্রয়োজন সেই আমার, স্রেফ ছেড়ে দিতে পারি।”