ওয়ার্নের চোখে সময়ের সেরা কোহলি

বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যান কে? শেন ওয়ার্নের ভোট পাচ্ছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক সর্বকালের সেরাদের কাতারে জায়গা করে নিয়েছেন বলেও মনে করেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2020, 01:21 PM
Updated : 7 April 2020, 02:05 PM

ওয়ার্নের পছন্দ অবশ্য চমক জাগানিয়া কিছু নয়। কোহলি নিজেকে নতুন উচ্চতায় তুলে নিচ্ছেন নিত্যই। ব্যাট হাতে তার ২২ গজে নামা মানেই যেন নানা কীর্তি আর রেকর্ডের জন্ম। তিন সংস্করণেই তার ব্যাটিং গড় পঞ্চাশের ওপরে। সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরির তালিকায় তিনি আছেন তিন নম্বরে। তার ৭০ সেঞ্চুরির চেয়ে বেশি তিন অঙ্ক ছোঁয়া ইনিংস আছে কেবল রিকি পন্টিং (৭১) ও শচিন টেন্ডুলকারের (১০০)। 

এই সময়ের পাশাপাশি ওয়ার্ন বেছে নিয়েছেন তার সময়ের সেরা দুজনকে। প্রসঙ্গক্রমে এসেছে সব যুগের সেরার কথাও। ইনস্টাগ্রাম লাইভে নিজের দেখা সবসময়ের সেরা ব্যাটসম্যানের নাম জানিয়েছেন ওয়ার্ন। পাশাপাশি উল্লেখ করেছেন, কোহলি এখন নিজেকে সর্বকালের সেরাদের উচ্চতায়ও তুলে নিয়েছেন।

“ভিভ (রিচার্ডস) আমার দেখা সবসময়ের সেরা ব্যাটসম্যান। আমি যাদের সঙ্গে খেলেছি, তাদের মধ্যে সেরা শচিন (টেন্ডুলকার) ও (ব্রায়ান) লারা। এখন সব সংস্করণ মিলিয়ে বললে, বিরাট (কোহলি) সেরা।”

“ভিভের চেয়ে ভালো কেউ হতে পারে, এমনটি ভাবাই কঠিন। তবে বিরাট এখন সেই ভাবনায় নাড়া দিচ্ছে।”

সময়ের সেরার পাশাপাশি নিজের চোখে সেরা তিনজনের নামও জানিয়েছেন ওয়ার্ন। চমক নেই সেখানেও। অনুমিতভাবেই বাকি দুটি নাম স্টিভেন স্মিথ ও কেন উইলিয়ামসন।

বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরে স্মিথ আবার নিজেকে তুলে নিয়েছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে। সম্প্রতি তার নেতৃত্বের নিষেধাজ্ঞাও উঠে গেছে। তাকে আবার অস্ট্রেলিয়ার অধিনায়কের দায়িত্ব দেওয়া উচিত কিনা, সেই আলোচনাও চলছে।

ওয়ার্নকে বলা হয়, ‘দা গ্রেটেস্ট ক্যাপ্টেন অস্ট্রেলিয়া নেভার হ্যাড।’ ক্রিকেট মস্তিষ্ক তার বরাবরই দারুণ ক্ষুরধার। তার পরামর্শ, স্মিথের এখন নেতৃত্বের কথা ভাবা উচিত নয়।

“টিম পেইন যদি রান করতে পারে, তাহলে অধিনায়ক হিসেবে তার চালিয়ে যাওয়া উচিত। আমার চাওয়া, স্মিথ কোনো বাড়তি ভাবনা ছাড়া যতটা পারা যায় ব্যাট করে যাক। পেইনকে অবশ্যই রান করতে হবে। আমি মনে করি, ক্যারিয়ারের বাকি সময়টায় স্মিথকে নির্বিঘ্নে ব্যাটিং করতে দেওয়া উচিত।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক