ভারতের অস্ট্রেলিয়া-জয় নিয়ে ওয়াকারের প্রশ্ন

ভারতের কোনো দল কখনও যেটি পারেনি, বিরাট কোহলির দল করে দেখিয়েছে সেটিই। নিজেদের ইতিহাসে প্রথমবার সিরিজ জিতে ফিরেছে অস্ট্রেলিয়া থেকে। তবে সেই সাফল্যে কোহলিদের কৃতিত্বের পাশাপাশি প্রতিপক্ষের দুর্বলতার ভূমিকাও দেখছেন ভারতের চিরপ্রতিদ্বন্দী দেশের এক কিংবদন্তি। সাবেক পাকিস্তানী ফাস্ট বোলার ওয়াকার ইউনিস মনে করিয়ে দিচ্ছেন, হেরে যাওয়া ওই অস্ট্রেলিয়া দলে তো স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার ছিল না!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2020, 02:44 PM
Updated : 6 April 2020, 02:44 PM

ভারতীয় ক্রিকেটের দীর্ঘ এক আক্ষেপ ঘুচিয়েছে কোহলির দল। সেই ১৯৪৭ সালে প্রথমবার অস্ট্রেলিয়ায় গিয়েছিল ভারত, প্রথম সিরিজ জয় ধরা দিয়েছে এই ২০১৮-১৯ মৌসুমে।

তবে ভারতের ২-১ ব্যবধানের সেই জয়ে অস্ট্রেলিয়া দলে ছিলেন না স্মিথ ও ওয়ার্নার। দুজনই নিষিদ্ধ ছিলেন বল টেম্পারিং কাণ্ডে। মূল দুই ব্যাটসম্যানকে ছাড়া ভুগেছে অস্ট্রেলিয়ার ব্যাটিং। সিরিজের সাতটি পুরো ইনিংসের কেবল একটিতে তারা ছাড়াতে পেরেছেন তিনশ।

ওয়াকার অবশ্য বলছেন, ভারতের সাফল্যকে খাটো করে দেখতে চান না।  তবে প্রতিপক্ষ যে তুলনামূলক দূর্বল ছিল, সেটিও তুলে ধরেছেন।

“আমি ভারতের কৃতিত্ব কমানোর চেষ্টা করছি না। তারা ভালো খেলেছে এবং দারুণ একটি দল তারা। পাশাপাশি এটিও বলতে হবে, এমন একটি সময়ে তারা অস্ট্রেলিয়ায় জিতেছে, কোনো সন্দেহ নেই যে অস্ট্রেলিয়ান ক্রিকেট তখন টালমাটাল সময়ের মধ্য দিয়ে যাচ্ছিল এবং তাদের ড্রেসিংরুম অগোছোলো ছিল। স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ছাড়া খেলতে হয়েছে তাদের।”

ভারত পারলেও পাকিস্তান এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ায় কোনো টেস্ট সিরিজ জেতেনি। টেস্টই জিতেছে ৩৭ ম্যাচের মধ্যে কেবল ৪টি। ১৯৯৫ সালের পর জিততে পারেনি কোনো টেস্ট।

এমন নয় যে এই সময়টায় পাকিস্তানের দল দুর্বল ছিল। বিশেষ করে নব্বইয়ের দশকে দুর্দান্ত সব ফাস্ট বোলার, দারুণ স্পিন আক্রমণ, ভালো ব্যাটিং লাইন আপ নিয়েও অস্ট্রেলিয়ায় গিয়েছে পাকিস্তান। সিরিজ জয় অধরাই থেকে গেছে।

কেন পারছে না পাকিস্তান, সেই প্রশ্নে একটু অসহায়ত্বই ফুটে উঠল ওয়াকারের কণ্ঠে।

“আমি সত্যিই জানি না, কেন আমরা এত বছরেও সেখানে কোনো টেস্ট সিরিজ জিতিনি। এক সময় আমরা সেখানে গিয়েছি সেরা বোলিং আক্রমণ নিয়ে, তবু হেরেছি। আমার কাছে মনে হয়, যখন বোলিং ভালো হয়েছে ব্যাটিংয়ে বড় রান করা হয়নি, কিংবা যখন ব্যাটসম্যানরা যথেষ্ট রান করেছে, বোলাররা ভালো করেনি।”