স্পট-ফিক্সিংয়ে জড়িতদের ফাঁসি চান মিয়াঁদাদ

ক্রিকেটে দুর্নীতির বিরুদ্ধে সব সময়ই উচ্চকিত দেখা যায় জাভেদ মিয়াঁদাদকে। কিংবদন্তি ক্রিকেটার এবার করলেন বিস্ফোরক এক মন্তব্য। সাবেক পাকিস্তান অধিনায়কের মতে, স্পট-ফিক্সিংয়ে জড়িত ক্রিকেটারদের ফাঁসি দেওয়া উচিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 09:48 AM
Updated : 4 April 2020, 10:21 AM

ফিক্সিংয়ে জড়িয়ে যারা দেশ ও সতীর্থদের বদনাম করে, তাদের সঙ্গে খুনির পার্থক্য নেই, সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে বলেছেন মিয়াঁদাদ।

'স্পট ফিক্সিংয়ে যুক্ত ক্রিকেটারদের কঠোর শাস্তি হওয়া উচিত। তাদের ফাঁসি দেওয়া উচিত, কারণ কাউকে হত্যা করার মতোই অপরাধ এটি। দুটি ক্ষেত্রে তাই একই শাস্তি হওয়া উচিত। এমন দৃষ্টান্ত তৈরি করা দরকার, যাতে কোনো খেলোয়াড় এমন কিছু করার কথা ভাবতেও না পারে।”

অতীতে দুর্নীতিতে জড়িত থাকা ক্রিকেটারদের দলে ফেরানো নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডেরও (পিসিবি) সমালোচনা করেছেন দেশটির ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন মিয়াঁদাদ।

“তাদের (দুর্নীতিতে জড়িত) ক্ষমা করে পিসিবি সঠিক কাজ করেনি। যারা এই ক্রিকেটারদের ফিরিয়ে এনেছে, নিজেদের কাজে তাদের লজ্জিত হওয়া উচিত।'

“আমি মনে করি, যারা দোষী প্রমাণিত হয়, তারা নিজের পরিবার ও বাবা-মার প্রতিও সৎ নয়। পরিজনের কথা ভাবলে এসব কখনোই করত না। তারা আত্মিকভাবে শুদ্ধ নয়। মানবিক দৃষ্টিকোণ থেকে এসব কাজ ভালো কিছু নয়, এই মানুষদের বেঁচে থাকার অধিকার নেই।”

দুর্নীতিগ্রস্ত ক্রিকেটারদের আবার জাতীয় দলে ফেরা পাকিস্তানে অনেক সহজ বলেও মনে করেন দেশটির সাবেক ব্যাটসম্যান।

“দুর্নীতিতে জড়িয়ে পড়া ক্রিকেটারদের জন্য এটা সহজ হয়ে গেছে। অন্যায় করে অর্থ আয় করে নাও, এরপর প্রভাব খাটিয়ে আবার দলে ঢুকে যাও।”