রুট-মর্গ্যানদের অনুদান ৫ লাখ পাউন্ড

করোনাভাইরাস মহামারীর এই দুর্যোগে আর্থিক সহায়তায় এগিয়ে এসেছেন ইংল্যান্ডের শীর্ষ ক্রিকেটাররা। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা অনুদান দিচ্ছেন ৫ লাখ পাউন্ড। পারিশ্রমিক কম নিতে সম্মত হয়ে বোর্ডের পাশে দাঁড়িয়েছেন ইংল্যান্ডের নারী ক্রিকেটাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 07:08 AM
Updated : 4 April 2020, 07:08 AM

পুরুষ ক্রিকেটারদের আর্থিক সহায়তার একটি অংশ পাবে ক্রিকেট বোর্ড। সরাসরি পারিশ্রমিক না কমিয়ে তারা নিজেদের আয়ের কিছু অর্থ ফিরিয়ে দিচ্ছেন বোর্ডকে। খেলা বন্ধ থাকায় ও সামনের নানা সিরিজ-টুর্নামেন্ট নিয়ে অনিশ্চয়তা থাকায় আর্থিক সঙ্কটের এই সময়ে এভাবেই বোর্ডের পাশে দাঁড়ালেন ক্রিকেটাররা।

পাশাপাশি অনুদানের একটি অংশ দেওয়া হবে কয়েকটি দাতব্য প্রতিষ্ঠানকে। সেই প্রতিষ্ঠানগুলো ঠিক করবেন ক্রিকেটাররাই।

সব মিলিয়ে এই অনুদানের পরিমাণ তাদের তিন মাসের বেতন ২০ শতাংশ কম নেওয়ার সমপরিমাণ। টেস্ট অধিনায়ক জো রুট ও সীমিত ওভারের অধিনায়ক ওয়েন মর্গ্যানের সঙ্গে অন্য ক্রিকেটারের আলোচনার পর নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

ক্রিকেটাররা জানিয়েছেন, এটি তাদের প্রাথমিক অবদান। সামনে আরও ভূমিকা রাখার উপায় নিয়ে ভাববেন ও বোর্ডের সঙ্গে আলোচনা করবেন।

নারী ক্রিকেটাররা অবশ্য সরাসরিই পারিশ্রমিক কম নিতে সম্মত হয়েছেন। তিন মাসের বেতন কম নেবেন তারা। এর আগে নারী দলের কোচ ও সাপোর্ট স্টাফের সদস্যরাও বেতন কম নিতে সম্মত হয়েছিলেন।

ইংল্যান্ড নারী দলের অধিনায়ক হিদার নাইট এর মধ্যেই নিবন্ধন করেছেন ন্যাশনাল হেলথ সার্ভিসের স্বেচ্ছাসেবী হিসেবে।

সম্মিলিতভাবে অবদান রাখার পাশাপাশি ইংলিশ ক্রিকেটারদের অনেকে ব্যক্তিগতভাবে চালিয়ে যাচ্ছেন নানা উদ্যোগ। জস বাটলার নিলামে তুলেছেন ২০১৯ বিশ্বকাপ ফাইনালের জার্সি। শনিবার বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সেই জার্সির দাম উঠেছে ৬৫ হাজার ৮০০ পাউন্ড।