বুমরাহর ক্যারিয়ারে ইব্রাহিমোভিচের ছাপ

দুইজনই তারকা খেলোয়াড়, তবে দুইজনের খেলার বিভাগ সম্পূর্ণ আলাদা। তবুও ক্যারিয়ারের পথচলায় সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচের সঙ্গে নিজের মিল খুঁজে পান জাসপ্রিত বুমরাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2020, 12:12 PM
Updated : 2 April 2020, 12:23 PM

লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো কিংবা নেইমারের মত ফুটবল ক্যারিয়ারের শুরু থেকে অতোটা জনপ্রিয় ছিলেন না ইব্রাহিমোভিচ। ক্লাবগুলোতে তাকে নিয়ে হতো না কোনো টানাটানি।

কিন্তু বর্তমানে তিনি বিশ্বে জনপ্রিয়তার শীর্ষে থাকা অন্যতম ক্রীড়া ব্যক্তিত্ব। খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা, পিএসজি, ইউভেন্তুসের মত ফুটবল বিশ্বের শীর্ষ ক্লাবগুলোতে। বর্তমানে খেলছেন এসি মিলানের হয়ে।

তার জীবনী নিয়ে ২০১৬ সালে তৈরি করা হয়েছে ‘বিকামিং জ্লাতান’ নামে চলচ্চিত্র। দরিদ্র পরিবার থেকে এসে এত বড় তারকা বনে যাবেন ইব্রাহিমোভিচ, যা ছিল অনেকের কল্পনার বাইরে।

ভারতের বুমরাহর পরিবারও খুব একটা ভালো অবস্থায় ছিল না। অনেক ত্যাগ স্বীকার করেই এখন বুমরাহ বিশ্বের সেরা বোলার।

ব্যতিক্রমধর্মী বোলিং অ্যাকশন নিয়ে ভারতীয় দলে জায়গা পাবেন বুমরাহ, পেলেও কতদিন টিকতে পারবেন বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী এই দলে, এমন নেতিবাচক কথা তিনি শুনেছেন অনেকবারই।

সবাইকে ভুল প্রমাণ করতে পেরেছেন বুমরাহ। এখানেই ইব্রাহিমোভিচের সঙ্গে সাদৃশ্য পেয়েছেন তিনি।

২০১৬ সালে অস্ট্রেলিয়া সফরে সীমিত ওভারের ক্রিকেটে অভিষেক হয় ডানহাতি এই পেসাররের। টেস্ট অভিষেক হয় ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে।

মাত্র ১৪ টেস্ট খেলেছেন বুমরাহ, নিয়েছেন ৬৮ উইকেট। মাত্র ১২ টেস্ট খেলেই আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে উঠেছিলেন তিনে। এখন আছেন সাতে। ৬৪ ওয়ানডেতে ১০৪ উইকেট নেওয়া এই পেসার আছেন র‍্যাঙ্কিংয়ের দুই নম্বরে।

সতীর্থ রোহিত শর্মার সঙ্গে ইনস্টাগ্রামে আলাপচারিতায় বুমরাহ জানিয়েছেন, তার সঙ্গে ইব্রাহিমোভিচের মিল খুঁজে পাওয়ার বিষয়।

“আমি ইব্রাকে (ইব্রাহিমোভিচ) ভালোবাসি। আমি তার গল্পের সঙ্গে মিলাতে পারি, তাকে মানুষ গুরুত্ব দিত না এবং পরে সে তারকা হয়েছে। আমি মিলাতে পারি যে, প্রথমে মানুষ আমাকেও হালকাভাবে নিয়েছে এবং পরে আমি তাদেরকে ভুল প্রমাণ করেছি। এখনও আমি সেই চেষ্টাই করছি।”