টেন্ডুলকারের পরামর্শে কঠিনতম পরীক্ষায় উতরে ছিলেন যুবরাজ

যুবরাজ সিংয়ের জন্য সবচেয়ে বড় ধাঁধাঁ ছিলেন মুত্তিয়া মুরালিধরন। লঙ্কান অফ স্পিনারকে সামলানোর পথই পাচ্ছিলেন না ভারতীয় অলরাউন্ডার। অবশেষে মেলে সমাধান। শচিন টেন্ডুলকার বলে দেন মুরালিধরনকে সামলানোর উপায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2020, 01:13 PM
Updated : 1 April 2020, 01:13 PM

টেস্টে ৮০০ উইকেট, ওয়ানডেতে ৫৩৪; দুই সংস্করণেই বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারি। পরিসংখ্যানই বলে দেয়, সব সময়ের অন্যতম সেরা বোলারদের একজন মুরালিধরন।

ভারতের হয়ে ৪০ টেস্ট, ৩০৪ ওয়ানডে ও ৫৮ টি-টোয়েন্টি খেলেন যুবরাজ। টেস্টে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ছিলেন দারুণ কার্যকর অলরাউন্ডার। ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে রেখেছিলেন বড় অবদান।

৬ টেস্টে মুরালিধরনের বলে চারবার আউট হয়েছিলেন যুবরাজ। ৩৭ ওয়ানডেতে পাঁচবার। ওয়ানডেতে গড় ৪১.২০ আর টেস্টে ৩১.২৫। বাঁহাতি অলরাউন্ডার জানান, টেন্ডুলকার পথ দেখানোর আগে মুরালিধরন ভোগাতেন তাকে।

“আমি মুরালিধরনের বিপক্ষে খুব ধুঁকতাম। তাকে কীভাবে খেলব কোনো ধারণাই ছিল না। গ্লেন (ম্যাকগ্রা) বের করে নেওয়া ডেলিভারিতে আমাকে অনেক সমস্যায় ফেলত। ভাগ্যক্রমে ম্যাকগ্রার বিপক্ষে খুব বেশি খেলিনি কারণ, টেস্ট ম্যাচে আমি বাইরে বসে থাকতাম ও সিনিয়রদের উৎসাহ জোগাতাম।”

“শচিন আমাকে বলেছিলেন, তার (মুরালিধরন) বিপক্ষে সুইপ করা শুরু করতে এবং আমার জন্য সহজ হয়ে যায়।”