করোনাভাইরাস: ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যে নজর রাখছে অস্ট্রেলিয়া

করোনাভাইরাসের ছোবলে বন্ধ রয়েছে খেলা। একরকম ঘরবন্দী হয়ে রয়েছেন সবাই। এই পরিস্থিতিতে একা থাকা ক্রিকেটার ও স্টাফদের মানসিক স্বাস্থ্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে ক্রিকেট অস্ট্রেলিয়া, জানিয়েছেন অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2020, 09:54 AM
Updated : 26 March 2020, 10:40 AM

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়েই থমকে আছে ক্রীড়াঙ্গন। এ মাসের মাঝামাঝি দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজ বাতিল হয়ে যায় এক ম্যাচ হওয়ার পরই। বন্ধ রয়েছে দেশটির ঘরোয়া ক্রিকেট। আগামী জুনে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরও অনিশ্চিত।

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার ঠেকাতে ইতোমধ্যে পাব, ক্লাব, জিম, ক্যাফে, সিনেমা হল ও উপাসনালয়ের মতো সব প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। ক্রিকেটার, স্টাফদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারটি তাই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে একটি ক্রিকেট ওয়েবসাইটকে জানিয়েছেন ল্যাঙ্গার। 

“গতকাল একটি কল কনফারেন্সে মানসিক স্বাস্থ্যের ব্যাপারটি নিয়ে আমরা আলোচনা করছিলাম, বিশেষ করে আমাদের স্টাফ বা খেলোয়াড় যারা মূলত একা বাসায় আছে। তারা ঠিক আছে কি না, তা নিশ্চিত করতে সেই ছেলে ও মেয়েদের দিকে নজর রাখতে হবে আমাদের।”

“আশা করি, পরিবারের পাশে থাকায় এবং খেলার চাপ থেকে দূরে থাকার একটা প্রভাব তাদের ওপর পড়বে (ইতিবাচক)। তবে আমরা সতর্ক আছি। খেলোয়াড় ও স্টাফদের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ায় আমাদের অসাধারণ সব ব্যবস্থা রয়েছে। নেতৃত্বের প্রসঙ্গে আমরা সবসময়ই মানুষের যত্ন করা নিয়ে কথা বলি, যে কোনো ধরনের নেতৃত্বের গুরুত্বপূর্ণ অংশ এটি।”