ক্রিকেট খেলতে ‘না’ করছেন টেন্ডুলকার

তাকে দেখে ক্রিকেটে পা রেখেছেন, ক্রিকেটের প্রেমে মজেছেন অসংখ্য শিশু-কিশোর-যুবা। সেই শচিন টেন্ডুলকারই এখন অনুরোধ করছেন, ক্রিকেট না খেলতে। সময়টাই যে এমন! করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সবাইকে ঘরে থাকতে ও সব স্বাস্থ্য নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন ভারতীয় কিংবদন্তি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2020, 01:54 PM
Updated : 25 March 2020, 01:54 PM

বিশ্বের অন্য অনেক দেশের মতো ভারতেও দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। সংক্রমণ এড়াতে মঙ্গলবার রাত থেকে ভারতে তিন সপ্তাহের ‘লক ডাউন’ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তবে এই দুযোর্গেও লোকজনকে দেখা যাচ্ছে আগের মতোই বাইরে ঘুরে বেড়াতে। ভারতে বাইরে বের হওয়া অনেকের ওপর পুলিশের লাঠিচার্জের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে, দেখা যাচ্ছে অনেক জায়গায় ক্রিকেট খেলার ভিডিও। সেসব চোখে পড়েছে টেন্ডুলকারের। ভিডিও বার্তায় তিনি অনুরোধ করেছেন, সব নির্দেশনা অনুসরণ করতে।

“বিশ্বজুড়ে সরকারগুলো ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা আমাদের অনুরোধ করেছেন ঘরে থাকতে এবং বাইরে ঘুরে না বেড়াতে। তারপরও আমি শুনতে পারছি, লোকে এটিকে গুরুত্ব সহকারে নিচ্ছে না। এমনকি কিছু ভিডিও দেখেছি, লোকে এসবের মধ্যেও ক্রিকেট খেলছে।”

“আমি জানি, আমার মতোই সবার ইচ্ছে করছে বাইরে গিয়ে বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা করতে। কিন্তু এই মুহূর্তে এসব করা গোটা জাতির জন্য সত্যিই ক্ষতিকর। এই লকডাউনকে ছুটি ভেবে ভুল করা উচিত নয়।”

টেন্ডুলকারের মতে, নিজেদের ঘরে আটকে রাখতে পারলেই সম্ভব করোনাভাইরাসের বিস্তার আটকে রাখা।

“দয়া করে মনে রাখবেন, আমরা হলাম অক্সিজেন, করোনাভাইরাস আগুন। আরও অনেক প্রাণ নেওয়া থেকে এই ভাইরাসকে আটকানোর একমাত্র পথ তার অক্সিজেন সরবরাহ বন্ধ করে দেওয়া। তার মানে, আমরা যেন বাড়ির বাইরে পা না দেই।”

“করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইরত সাহসী ডাক্তার, নার্স ও অন্যান্যদের জন্য অন্তত যেটুকু আমরা করতে পারি, তা হলো নির্দেশনা মেনে চলা।”

সর্বকালের সফলতম ব্যাটসম্যান নিজের উদাহরণ দিয়েই সবার কাছে মিনতি করলেন, ঘর থেকে বের না হতে।

“গত ১০ দিনে আমি ও আমার পরিবার আমাদের বন্ধুদের সঙ্গে দেখা করিনি। আগামী ২১ দিনও এটি করতে থাকব। পরিবারের সঙ্গে ভালো সময় কাটানোর সুযোগ হিসেবে দেখুন এটিকে। এই ভাইরাস থেকে নিজেকে বাঁচান, এই সমাজ, আমাদের দেশ ও গোটা বিশ্বকে বাঁচান।”