পেছাল ইংলিশ ক্রিকেট মৌসুম, শঙ্কায় বাংলাদেশের সিরিজ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব ক্রীড়াঙ্গণে যে অচলাবস্থা তৈরি হয়েছে, সেটিতে নতুন সংযুক্তি ইংলিশ ক্রিকেট। আগামী ২৮ মে পর্যন্ত ইংল্যান্ড ও ওয়েলসে সব ধরনের পেশাদার ক্রিকেট স্থগিত করা হয়েছে। তাতে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ নিয়ে শঙ্কা বাড়ল আরও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2020, 09:45 AM
Updated : 21 March 2020, 09:45 AM

১৮টি কাউন্টি দল, মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ও প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনার পর শুক্রবার মৌসুম অন্তত সাত সপ্তাহ পেছানোর সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইসিবির এই সিদ্ধান্তে ইংল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজও অনিশ্চয়তায় পড়ে গেল। আগামী ২২ মে থেকে ২৯ মে পর্যন্ত ওভাল, এজবাস্টনসহ ইংল্যান্ডের চার মাঠে দুই দলের চারটি টি-টোয়েন্টি খেলার কথা। নিজেদের মাঠ স্বল্পতায় ইংল্যান্ডে সিরিজ আয়োজন করছে আইরিশ বোর্ড।

আগামী জুন, জুলাই অথবা অগাস্টের মধ্যে মৌসুম শুরু করার জন্য সম্ভাব্য সংশোধিত সূচি নিয়ে কাজ করছে ইসিবি। জুন থেকে সম্ভাব্য সময় ধরে নতুন সূচিতে বেশি গুরুত্ব দেওয়া হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের তিন ম্যাচের টেস্ট সিরিজ, ঘরোয়া টুর্নামেন্ট ভাইটালিটি ব্লাস্ট ও ভারতের বিপক্ষে ইংল্যান্ড নারী দলের সিরিজ।

ইংল্যান্ডের ঘরোয়া মৌসুম শুরুর কথা ছিল আগামী মঙ্গলবার, ঐতিহ্যবাহী চ্যাম্পিয়ন কাউন্টি ম্যাচ দিয়ে। বর্তমান চ্যাম্পিয়ন এসেক্স ও এমসিসির মধ্যে ম্যাচটি এবার হওয়ার কথা ছিল শ্রীলঙ্কার গলে। কাউন্টি চ্যাম্পিয়নশিপ শুরুর কথা ছিল ১২ এপ্রিল থেকে। সাত রাউন্ডের ম্যাচ চলত ২৭ মে পর্যন্ত।

পূর্ব-নির্ধারিত সূচিতে খেলা না গড়ানোয় কাউন্টি চ্যাম্পিয়নশিপের দৈর্ঘ্য কমে আসতে পারে। এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়নশিপ না হওয়ার শঙ্কাও আছে। ৫০ ওভারের টুর্নামেন্ট রয়্যাল লন্ডন কাপও বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে। অনিশ্চয়তা রয়েছে ইংল্যান্ডের নতুন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ নিয়েও।