টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘রিজার্ভ ডে’র ভাবনা

গুরুত্বপূর্ণ ম্যাচে ‘রিজার্ভ ডে’ রাখার প্রয়োজনীয়তা অনুধাবন করছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আইসিসির প্লেয়িং রুলসে রিজার্ভ ডে আছে শুধু ফাইনালে। তবে এবার নিয়মে পরিবর্তন আনতে চাইছে সিএ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দুটি সেমি-ফাইনালেও রিজার্ভ ডে রাখতে চায় আয়োজক বোর্ডটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2020, 12:08 PM
Updated : 20 March 2020, 12:08 PM

আগামী অক্টোবর-নভেম্বরে হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। সূচী অনুযায়ী ১১ নভেম্বর সিডনিতে ও ১২ নভেম্বর অ্যাডিলেডে হবে দুটি সেমি-ফাইনাল। ১৫ নভেম্বর মেলবোর্নে হবে ফাইনাল।

রিজার্ভ ডের গুরুত্ব নিয়ে আলোচনা শুরু হয় সদ্য শেষ হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। সেমি-ফাইনাল ম্যাচে বৃষ্টির শঙ্কা থাকায় আইসিসির কাছে রিজার্ভ ডের আবেদন করা হলেও নিয়ম পরিবর্তন করেনি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

শেষ পর্যন্ত ভারত-ইংল্যান্ডের সেমি-ফাইনাল ভেসে যায় বৃষ্টিতে। পয়েন্টে এগিয়ে থাকায় কোনো বল না খেলেই ভারত নিশ্চিত করে ফাইনাল। আক্ষেপে পুড়ে ইংল্যান্ডের মেয়েরা। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার ম্যাচ হয় ওভার কমিয়ে।

এতে বেশ সমালোচনার মুখে পড়তে হয় আইসিসিকে। তবে এবার ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির কমিটির সভায় টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশনে পরিবর্তন আনার ব্যাপারে আলোচনার করা হবে বলে আশাবাদী সিএ ও টুর্নামেন্ট পরিচালনা কমিটি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস আইসিসি প্রধান নির্বাহীর সভায় অংশ নিবেন। টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশন পরিবর্তন করা যেতে পারে, এমন বিধান আছে বলে জানিয়েছেন তিনি।