করোনাভাইরাস: টেন্ডুলকারের চোখে টেস্ট ক্রিকেটই সমাধান

করোনাভাইরাসের সঙ্গে লড়াই করছে পুরো বিশ্ব। এই চ্যালেঞ্জে জিততে টেস্ট ক্রিকেট থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিয়েছেন শচিন টেন্ডুলকার। ধৈর্য ও দলগত প্রচেষ্টার মাধ্যমে করোনাভাইরাসকে হারানো সম্ভব বলে বিশ্বাস এই কিংবদন্তি ক্রিকেটারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2020, 10:12 AM
Updated : 20 March 2020, 10:13 AM

বিশ্বে প্রতিদিন বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, ১৬০টি দেশে ছড়িয়েছে এই ভাইরাস। মৃতের সংখ্যা ১০ হাজারের বেশি।

অজানা এই ভাইরাস থেকে বাঁচতে প্রতিরক্ষাকে ঢাল হিসেবে বেছে নিতে বলেছেন টেন্ডুলকার। যেমনটি করা হয় টেস্ট ক্রিকেটে, অপরিচিত কন্ডিশনে খেললে।

টাইমস অব ইন্ডিয়ার এক কলামে ভারতের সাবেক এই ওপেনার লিখেছেন, “যখন বিশ্ব করোনাভাইরাস মহামারীর সঙ্গে লড়াই করছে, সম্ভবত এখনই সময় ক্রিকেটের সবচেয়ে পুরনো সংস্করণ থেকে আমাদের শিক্ষা নেওয়ার।”

“যা বোঝেন না, সেটিকে সম্মান করার জন্য টেস্ট ক্রিকেট আপনাকে পুরস্কৃত করে। এটা আপনাকে ধৈর্য ধরতে শেখায়। যদি আমাদের ভালোভাবে প্রতিরোধ গড়তে হয়, ধৈর্যই এখন অবলম্বন।”

পুরো বিশ্বকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন টেস্ট ও ওয়ানডের সর্বোচ্চ রান সংগ্রাহক।

“ক্রিকেটীয় উপমার দিকে নজর দিলে দেখা যায়, ব্যক্তিগত পারফরম্যান্স কোনো দলকে সংক্ষিপ্ত সংস্করণে সহায়তা করতে পারে। কিন্তু টেস্ট ক্রিকেটে জুটি ও দলগত প্রচেষ্টার দরকার। বিভিন্ন দেশ করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের বিভিন্ন পর্যায়ে আছে। সব জাতির উচিত নিজেদেরকে একটি দলের অংশ হিসেবে বিবেচনা করা।”