ইয়র্কারে আগের মতো আত্মবিশ্বাস পাই না: মুস্তাফিজ

তার কাটার ধার হারিয়েছে অনেক দিন হলো। তারপরও ছন্দে থাকলে ও সহায়ক কন্ডিশনে কার্যকরি এখনও। কিন্তু একদমই হারিয়ে গেছে ইয়র্কার! মুস্তাফিজুর রহমান জানালেন, ইয়র্কার করার মতো আত্মবিশ্বাস এখন আর ততটা পান না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2020, 11:36 AM
Updated : 18 March 2020, 12:51 PM

আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবের পর কাটার দিয়েই তাক লাগিয়েছিলেন মুস্তাফিজ। দারুণ কার্যকর ছিল তার ইয়র্কারও। আইপিএলে আন্দ্রে রাসেলকে ভূপাতিত করা সেই ইয়র্কার তো এখনও চোখে লেগে থাকার কথা অনেকের। এছাড়াও দারুণ সব ইয়র্কার করেছেন তিনি। তবে এখন ইয়র্কার প্রায় দেখাই যায় না, ব্লক হোলে বল করেন কদাচিৎ।

আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই, এমনকি ঘরোয়া ক্রিকেটেও তাকে এই লেংথে বল করতে দেখা যায় খুবই কম। কেন? বুধবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মুস্তাফিজ নিজেই জানালেন কারণ।

“আমার মনে হয়, কোন একটা জায়গায় কিছু একটা...(সমস্যা হচ্ছে)। এখন আবার ভালো যাচ্ছে। আসলে ওইভাবে আত্মবিশ্বাস পাচ্ছি না। আরও অনুশীলন করা লাগবে। সব কিছু ঠিক আছে, আমার মনে হয় হাতটা হালকা একটু ইয়ে হয়েছে...।”

“আমি দু-একটা জিনিস চেষ্টা করছি। ইয়র্কারটায় আমি আগের মত আত্মবিশ্বাস পাই না, চেষ্টা করছি, কী করলে ভাল হবে। কাটারটা তো আছে, আর কাজ করছি বল ভেতরে ঢোকানো নিয়ে।”

ভেতরে ঢোকানো মানে ডানহাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে আনা। আন্তর্জাতিক ক্যারিয়ার শুরুর কিছুদিন পর থেকেই নানা সময়ে তিনি এটি নিয়ে কাজ করছেন বলে শোনা গেছে। বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ হিথ স্ট্রিকের সঙ্গে কাজ করেছেন। আরেক সাবেক কোচ কোর্টনি ওয়ালশ চেষ্টা করেছেন। এখনকার কোচ ওটিস গিবসনের সঙ্গেও এটি নিয়ে কাজ চলছে বলে জানালেন মুস্তাফিজ।

“আমার কাছে ভালোই মনে হচ্ছে (বল ভেতরে আনা), জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি খেললাম, দুটি ওয়ানডে খেললাম। প্রথম স্পেলে চেষ্টা করেছি বল ভেতরে ঢোকানোর। বেশি না হলেও দু-একটি বল কাছাকাছি হয়েছে। একদিনে তো হয় না সব। দুই সপ্তাহ কাজ করছি বল ভেতরে ঢোকানো নিয়ে নতুন কোচের (ওটিস গিবসন) সঙ্গে।”