করোনাভাইরাস শঙ্কা নিয়েই শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগ’

মুজিববর্ষের টি-টোয়েন্টি ম্যাচ দুটি পিছিয়ে গেলেও জাতির জনকের জন্ম শতবার্ষিকী উদযাপনে ক্রিকেট আয়োজন থেমে নেই। এবারের ঢাকা প্রিমিয়ার লিগের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগ।’ লিগ শুরুর আগে যদিও সবচেয়ে বেশি আলোচনা করোনাভাইরাস নিয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2020, 01:43 PM
Updated : 14 March 2020, 01:50 PM

করোনাভাইরাসের শঙ্কায় বিশ্ব জুড়ে নানা ক্রীড়া আয়োজন থমকে যাওয়ার খবর আসছে প্রতিদিনই। ভারত থেকে দেশে ফিরে গেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল, শ্রীলঙ্কা সফর অসমাপ্ত রেখে ফিরে গেছে ইংল্যান্ড দল। অস্ট্রেলিয়া থেকে নিউ জিল্যান্ড ক্রিকেট দলও ফিরে গেছে দেশে। এমনকি ভারতের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট ইরানি ট্রফি আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডও বন্ধ হতে পারে যে কোনো সময়।

এর মধ্যেই রোববার শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের নতুন আসর। শনিবার সংবাদ সম্মেলনে জানানো হলো ঘরোয়া ক্রিকেটের অন্যতম আকর্ষণীয় এই টুর্নামেন্টের স্পন্সরের নাম। টানা নবম মৌসুমে লিগের পৃষ্ঠপোষক ওয়ালটন।

তবে সংবাদ সম্মেলনের বেশির ভাগটা জুড়ে ছিল করোনাভাইরাস প্রসঙ্গই। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি জানালেন, সবরকম সতর্কতামূলক ব্যবস্থা রাখা হচ্ছে। শনিবার বিকেলে সবগুলি দলের কোচ, অধিনায়ক, ম্যানেজারদের সঙ্গে সভায় বিস্তারিত জানিয়ে দেওয়া হয়েছে সবকিছু।

ঘরোয়া ক্রিকেটে দর্শক কম হয় বলে ঝুঁকি কম বলে মনে করছে বিসিবি। তারপরও থেকে যাচ্ছে অনেক প্রশ্ন। শনিবার বিকেলে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, সামনে প্রয়োজন হলে টুর্নামেন্ট চালিয়ে যাওয়া নিয়ে নতুন করে ভাববেন তারা।

“অনেক গুরুত্বপূর্ণ সিরিজই বন্ধ হয়ে গেছে। আইপিএলের মতো টুর্নামেন্টও আপাতত পিছিয়ে দিয়েছে। সবাই যখন বন্ধ করছে, তখন এই ইস্যু তো সবার জন্য। শুধু আমাদের ব্যাপার নয়। ঘরোয়া ক্রিকেটের খেলা আবার অনেক জায়গায় চলছে। এটা কিন্তু বাইরেও চলছে, আপনারাও দেখেছেন। সব জায়গায় হচ্ছে ঘরোয়া ক্রিকেট।”

“মূল সমস্যা হলো দর্শক এবং খেলোয়াড়দের। আমাদের এখানে তো দর্শক থাকেই না তেমন ঘরোয়া ক্রিকেটে। এরপরও ক্লাবগুলোর খেলোয়াড়দের সঙ্গে কথা বলে যদি কখনও আমাদের মনে হয়, সরকার থেকে কোনো বাধা আসে কিংবা অন্য কোথাও থেকে, তাহলে আমরা সেভাবে সিদ্ধান্ত নেব।”

রোববার থেকে তিনটি মাঠে চলবে খেলা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রথম দিনে পারটেক্স স্পোর্টিং ক্লাবের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড। ১৫ বছরের ক্যারিয়ারে প্রথমবার আবাহনীতে খেলছেন মুশফিকুর রহিম, দলকে নেতৃত্বও দেবেন তিনি।

পাশাপাশি খেলা হবে বিকেএসপি ৪ নম্বর মাঠে ও ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে।