যে কারণে মাহমুদউল্লাহর চোখে লিটন ‘ওয়ার্ল্ডক্লাস’

একমাত্র টেস্টে ফিফটি। ওয়ানডে সিরিজে দুটি সেঞ্চুরি, একটিতে রেকর্ড গড়া ইনিংস। টি-টোয়েন্টি দুটিতেই ফিফটি। সব মিলিয়ে জিম্বাবুয়েকে এবার রান বন্যায় ভাসিয়েছেন লিটন দাস। প্রতিপক্ষ যদিও তুলনামূলক দুর্বল। তবে মাহমুদউল্লাহ দেখছেন লিটনের ব্যাটিংয়ের ধরন। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়কের মতে, ব্যাটিংকে যতটা সহজ করে তোলেন লিটন, সেটিই বলে দেয় ব্যাটসম্যান তিনি বিশ্বমানের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2020, 04:27 PM
Updated : 11 March 2020, 04:27 PM

জিম্বাবুয়ের বিপক্ষে এবার একমাত্র টেস্টে এক ইনিংস খেলার সুযোগ পেয়ে লিটন করেছিলেন ৫৩। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১২৬ করে মাঠ ছেড়েছিলেন পায়ে ক্র্যাম্প নিয়ে। পরের ম্যাচে রান আউট হয়ে যান ৯ রানে। শেষ ম্যাচে তা পুষিয়ে দেন যেন সুদে-আসলে। ১৭৬ রানের ইনিংসে নিজেকে তুলে নেন বাংলাদেশের সর্বোচ্চ ইনিংসের চূড়ায়।

সেই ফর্ম বয়ে এনেছেন তিনি টি-টোয়েন্টিতেও। প্রথম ম্যাচে ৩৯ বলে ৫৯, পরের ম্যাচে বুধবার ৪৫ বলে অপরাজিত ৬০।

তবে রানের এই প্রবাহ দেখে নয়, লিটনকে মাহমুদউল্লাহর ভালো লাগে সেই শুরু থেকেই। সিরিজ শেষে সংবাদ সম্মেলনে লিটনকে পাশে নিয়েই কারণ জানালেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক।

“লিটনকে আমি যতদিন ধরে চিনি, আমার চোখে সবসময়ই ও ওয়ার্ল্ডক্লাস ব্যাটসম্যান। এই সিরিজে প্রচুর রান করেছে বলেই বিশ্বমানের হয়ে গেছে, এমন নয়। একদম শুরু থেকেই ওর ব্যাটিংয়ে যে ইজিনেস, যে স্মুথনেস, আমি ব্যক্তিগতভাবে খুব উপভোগ করি ওর ব্যাটিং। খুব সাবলীল ব্যাটিং করে।”

“অনেক ব্যাটসম্যানকে হয়তো অনেক কষ্ট করে রান করতে হয়। কিন্তু ও শুরু থেকেই একদম মসৃণ ব্যাটিং করছে। টেস্টে হোক, ওয়ানডে বা টি-টোয়েন্টিতে।”

টি-টোয়েন্টি সিরিজে লিটনের ব্যাটিংয়ের সবচেয়ে উল্লেখযোগ্য দিক ছিল, খুব বেশি বড় শটের চেষ্টা করেননি। ঝুঁকি নেননি তেমন। তার পরও ছুটেছেন দারুণ গতিতে। মাহমুদউল্লাহর নজর কেড়েছে এটিই।

“টি-টোয়েন্টিতে হয়তো খুব কম সময়ই সে বড় শট খেলার চেষ্টা করেছে। খুব সুন্দর, গোছানো ইনিংস খেলেছে। আশা করি সে এটি ধরে রাখবে।”