করোনাভাইরাস: পিছিয়ে গেল মুজিববর্ষের টি-টোয়েন্টি ও কনসার্ট

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে পরিকল্পিত দুটি টি-টোয়েন্টি ম্যাচ ও কনসার্ট পিছিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে মুজিববর্ষের রাষ্ট্রীয় বিভিন্ন আয়োজন কাটছাঁট করার ধারাবাহিকতায়ই এলো এই সিদ্ধান্ত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2020, 12:14 PM
Updated : 16 Dec 2021, 07:06 PM

বিসিবি সভাপতি নাজমুল হাসান বুধবার বিকেলে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জানান ক্রিকেট আয়োজন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত।
 
গত রোববার বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি জানিয়েছিলেন, ২১ ও ২২ মার্চ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে এশিয়া একাদশ ও অবশিষ্ট বিশ্ব একাদশ। তার আগে ১৮ মার্চ হবে এ আর রহমানের কনসার্ট। তবে সেদিনই বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের খবর জানা যায়। মুজিববর্ষের ১৭ মার্চের মূল রাষ্ট্রীয় আয়োজন স্থগিত করাসহ অন্যান্য অনুষ্ঠানও সীমিত আকারে করার কথা জানানো হয়। জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয় সরকারীভাবে।

এরপর ক্রিকেটের এসব আয়োজনও স্থগিত হওয়া একরকম নিশ্চিত হয়ে যায়। বিসিবি অপেক্ষায় ছিল সরকারের আনুষ্ঠানিক নির্দেশনার। সরকারের পরামর্শেই শেষ পর্যন্ত চূড়ান্ত হয়েছে সিদ্ধান্ত।

বিসিবি সভাপতি জানালেন, মাসখানেক পর পরিস্থিতি উন্নতি হলে তারা নতুন করে ম্যাচ ও কনসার্টের সূচি নিয়ে আলোচনা করবেন।
 
“আমাদের হাতে দুটি বিকল্প ছিল। ১৮ তারিখে এ আর রহমানের একটি কনসার্ট করার কথা। সেটি আমরা ছোটভাবে করতে পারতাম। কিন্তু আমরা সিদ্ধান্ত নিয়েছি, বড়ভাবেই করতে চাই। সেজন্য ছোটভাবে না করে এটিকে পিছিয়ে দিয়েছি। ১৮ তারিখে হচ্ছে না। পরিস্থিতি উন্নতি হলে পরবর্তীতে কোনো সময় আয়োজন করব।”
 
“২১ ও ২২ মার্চ যে দুটি ম্যাচ ছিল, সেই ম্যাচ দুটি নিয়েও সমস্যা হচ্ছে। সব ক্রিকেটার এখানে এসে খেলতে পারবে, এমন কোনো কথা নেই। খেলে যে আবার ফিরে যেতে পারবে, সেই নিশ্চয়তা নেই। অনেকগুলো প্রতিবন্ধকতা এসেছে অনেক জায়গা থেকে। সেজন্য আমরা এটিও পিছিয়ে দিয়েছি। সামনে মাসখানেক পর পরিস্থিতি বুঝে আবার সিদ্ধান্ত নেব।” 

বিসিবির সিদ্ধান্ত নেওয়ার বাকি আছে আরও। এই মাসের শেষেই একটি টেস্ট ও একটি ওয়ানডে খেলতে করাচিতে যাওয়ার কথা বাংলাদেশ দলের। করোনাভাইরাস শঙ্কায় সেখানে এর মধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। বিসিবি সভাপতি জানালেন, শিগগিরই আলোচনায় বসে তারা সিদ্ধান্ত নেবেন পাকিস্তান সফর নিয়ে।
 
আগামী রোববার থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের নতুন মৌসুম। মাঠের স্বল্পতায় এবার লিগের প্রথম তিন রাউন্ডের খেলা হবে চট্টগ্রাম ও কক্সবাজারে। ঢাকার বাইরে ভ্রমণ নিয়ে শঙ্কা আছে কোনো কোনো দলের। তবে বিসিবি সভাপতি জানালেন, লিগ বন্ধ করার কোনো ভাবনা তাদের নেই।
 
“লিগের ম্যাচে তো এমনিতেই দর্শক বেশি হয় না। তার পরও আমাদের চেষ্টা থাকবে মাঠে বড় জমায়েত না করার। খেলা চালিয়ে যাওয়া হবে।”