উত্থান-পতনের প্রস্তুতি নিয়েই ছুটবেন অধিনায়ক তামিম

চলতি পথে চড়াই-উৎরাই আসবে। উচ্ছ্বাসের জোয়ার যেমন আসবে, তেমনই বয়ে যাবে দুঃসময়ের প্লাবন। সবকিছুর জন্য মানসিক প্রস্তুতি নিয়েই ওয়ানডে নেতৃত্বের পথে যাত্রা শুরু করছেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2020, 05:40 PM
Updated : 8 March 2020, 05:54 PM

বাংলাদেশের ক্রিকেটে ব্যাটিং রেকর্ডের অনেকগুলোই তামিমের। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৭ হাজার ওয়ানডে রান স্পর্শ করেছেন জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করেছেন দুই দফায়।

এই সিরিজ শেষের পরপরই তামিম পেলেন আরেকটি সুখবর। জিম্বাবুয়ে সিরিজ দিয়ে নেতৃত্বকে বিদায় জানিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। দেশের সফলতম অধিনায়কের উত্তরসূরি হিসেবে বিসিবি বেছে নিয়েছে তামিমকে।

অধিনায়ক হিসেবে সাফল্যের মানদণ্ড মাশরাফি এত উঁচু তারে বেঁধে দিয়েছেন, তামিম জানেন পরের অধিনায়ক হিসেবে নিজের কাজটি হবে খুব কঠিন। 

“এটি আমার জন্য অনেক বড় সম্মান। এই দায়িত্বের জন্য আমার ওপর আস্থা রাখায় বিসিবিকে ধন্যবাদ জানাচ্ছি। আমি জানি, মাশরাফি বিন মুর্তজার শূন্যতা পূরণ করা অনেক কঠিন ব্যাপার। বাংলাদেশ ক্রিকেটে তিনি সত্যিকারের গ্রেট এবং আমার ও আমাদের সবার জন্যই অনুপ্রেরণার প্রতীক।”

অধিনায়ক হিসেবে সাফল্য, ব্যর্থতা সবকিছুকেই আলিঙ্গন করতে হবে, জানেন তামিম। তাই সব পরিস্থিতিতেই সমর্থন চাইলেন সবার।

“যে ভ্রমণ আমার শুরু হচ্ছে, তাতে ওঠা-নামা থাকবেই। আমরা সবাই চাই বাংলাদেশ দল সফল হোক। দল জিতলে গোটা জাতির জন্যই তা হয়ে ওঠে উৎসবের উপলক্ষ্য। আশা করি বোর্ড, সমর্থকেরা ও মিডিয়া আমাকে ভালো সময়ে যেমন, তেমনি খারাপ সময়েও সমর্থন করে যাবে।”

গত বছর বিশ্বকাপের পরপর শ্রীলঙ্কা সফরে মাশরাফির চোটে বাংলাদেশকে তিনটি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছিলেন তামিম। ২০১৭ সালে নিউ জিল্যান্ডে একটি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন মুশফিকুর রহিম চোটে ছিটকে যাওয়ায়। নিয়মিত অধিনায়ক হিসেবে বাংলাদেশ ক্রিকেটে তামিম-অধ্যায় শুরু হবে আগামী মাসের পাকিস্তান সফরে করাচির ওয়ানডে দিয়ে।