শুধু সাদা বলে মুস্তাফিজ-মাহমুদউল্লাহ, লাল বলে মুমিনুল

বাংলাদেশ দলে মাহমুদউল্লাহ ও মুস্তাফিজুর রহমানের ভবিষ্যতের ছবি অনেকটাই আঁকা হয়ে গেল বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। শুধু সাদা বলের চুক্তিতে রাখা হয়েছে এই দুই ক্রিকেটারকে। ইঙ্গিতটা স্পষ্ট, আপাতত টেস্টে বিবেচনা করা হবে না কাউকেই। টেস্ট অধিনায়ক মুমিনুল হক অনুমিতভাবেই আছেন শুধু লাল বলের চুক্তিতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2020, 03:20 PM
Updated : 8 March 2020, 03:44 PM

বছরের তৃতীয় মাসে এসে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে বিসিবি। এবারই প্রথম ইংল্যান্ডের মতো সাদা ও লাল বলের জন্য আলাদা চুক্তি করেছে বাংলাদেশের বোর্ড।
 
সব মিলিয়ে ১৬ জন ক্রিকেটারকে রাখা হয়েছে এই বছরের চুক্তিতে। ৭ জন আছেন দুই বলের চুক্তিতেই। বাদ পড়াদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম রুবেল হোসেন। অভিজ্ঞ পেসার জায়গা পাননি কোনো সংস্করণের চুক্তিতেই। সৌম্য সরকার এবারও ফিরতে পারেননি চুক্তিতে।
 
ওয়ানডের নেতৃত্বকে মাত্রই বিদায় জানানো মাশরাফি মুর্তজা আগেই নিজেকে সরিয়ে নিয়েছেন চুক্তি থেকে। নিষেধাজ্ঞায় থাকা অলরাউন্ডার সাকিব আল হাসানও নেই স্বাভাবিকভাবেই।
 
মাশরাফি, সাকিব ও রুবেল ছাড়াও আগের বছরের চুক্তি থেকে এবার জায়গা পাননি ইমরুল কায়েস, আবু হায়দার, সৈয়দ খালেদ আহমেদ ও সাদমান ইসলাম।
 
গতবার না থাকলেও এবার চুক্তিতে এসেছেন মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, ইবাদত হোসেন, আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ।
 
চুক্তিতে থাকাদের মধ্যে কে কোন ক্যাটেগরিতে এবং পারিশ্রমিক কত, এটি জানানো হতে পারে সোমবার। তবে বোর্ড নিশ্চিত করেছে, আফিফ ও নাঈম শেখ থাকছেন ‘ডি’ ক্যাটেগরিতে, আগে যেটিকে বলা হতো ‘রুকি।’
 
দুই বলের চুক্তিতেই থাকাদের মধ্যে চমক তাইজুল ইসলাম ও শান্ত। খুব বেশিদিন হয়নি, তাইজুলকে বিবেচনা করা হয়েছে শুধুই টেস্টে। এবার জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে অবশ্য দারুণ বোলিং করেছেন এই বাঁহাতি স্পিনার। চুক্তি বলে দিচ্ছে, তাকে নিয়ে ভাবনায় বদল এসেছে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকদের।
 
শান্ত এখনও কোনো সংস্করণেই পাকা করতে পারেননি জায়গা। আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ কিছু দেখাতে পারেননি এখনও। দুই সংস্করণেই জায়গা পাওয়া প্রমাণ করে, তার প্রতিভা ও সামর্থ্যে প্রবল আস্থা দলের।

চোট কাটিয়ে মাত্রই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন আছেন কেবল সাদা বলের চুক্তিতে। টেস্ট দলের নিয়মিত মুখ দুই পেসার ইবাদত হোসেন চৌধুরি ও আবু জায়েদ চৌধুরির সঙ্গে তরুণ অফ স্পিনার নাঈম হাসান আছেন লাল বলের চুক্তিতে। 
 
চুক্তিতে থাকা ১৬ ক্রিকেটার:

লাল-সাদা দুটিতেই আছেন যারা: তামিম ইকবাল, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ।

লাল বল: মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন।

সাদা বল: মাহমুদউল্লাহ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ।