আফগানদের জয়ে নায়ক মুজিব

প্রথম ম্যাচে মুজিব উর রহমান ছিলেন খরুচে। পরের ম্যাচে তিনিই জয়ের অন্যতম নায়ক। ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টা আফগানিস্তানকে এনে দিয়েছিল বড় পুঁজি। দুর্দান্ত বোলিংয়ে আইরিশিদের লক্ষ্য ছুঁতে দেননি মুজিব, রশিদ খানরা। এক ম্যাচ বাকি রেখেই তাই টি-টোয়েন্টি সিরিজ জিতে গেছে আফগানরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2020, 03:10 PM
Updated : 8 March 2020, 03:10 PM

দ্বিতীয় টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ২১ রানে হারিয়েছে আফগানরা। গ্রেটার নয়ডায় রোববার ১৮৫ রানের লক্ষ্য তাড়ায় ২০ ওভারে ৬ উইকেটে ১৬৩ রান করেছে আয়ারল্যান্ড।

বিধ্বংসী ব্যাটিংয়ে দলকে শুরু থেকে এগিয়ে রাখেন অধিনায়ক আসগর। ২৮ বলে ৪ চার ও ৩ ছক্কায় করেন ৪৯ রান। গুরুত্বপূর্ণ তিন উইকেট নিয়ে বল হাতে দলের জয়ে বড় অবদান রাখেন মুজিব।

টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানদের উদ্বোধনী জুটিতে ৫৭ রান এনে দেন হজরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজ। তবে রানের গতি ছিল না খুব ভালো।

এমনিতে আগ্রাসী হলেও এ দিন ২৮ রান করতে জাজাই খেলেছেন ৩৩ বল। গুরবাজ ৩ ছক্কা মারলেও হয়ে উঠতে পারেননি খুব ভয়ঙ্কর। ৩০ বলে করেছেন ৩৫।

তিনে নেমে রানের গতিতে দম দেন আসগর। আইরিশ বোলারদের ওপর চালাতে থাকেন তাণ্ডব। ৪৯ রানে তাকে থামান ক্রেইগ ইয়াং।

অভিজ্ঞ নবি চারে নেমে ১৭ বলে করেন ২৭ রান।

শেষের দিকে নাজিবউল্লাহ জাদরান দুই ছক্কায় ৯ বলে করেন ১৬,  ৪ বলে দুই ছক্কায় ১৩ রান করেন গুলবাদিন নাইব। জশ লিটনের করা শেষ ওভার থেকে আসে ২৬ রান!

ম্যাচের প্রেক্ষাপটে পরে বড় পার্থক্য গড়ে দিয়েছে সেই শেষ ওভার।

লক্ষ্য তাড়ায় আইরিশরা শুরুতেই দুই ওপেনারকে হারায় মুজিবের স্পিনে। দলের ২৯ রানেই ফেরেন বিধ্বংসী দুই ওপেনার পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন।

শুরুর ধাক্কা সামলে দলকে জয়ের পথে রেখেছিলেন অধিনায়ক অ্যান্ডি বালবার্নি ও হ্যারি টেক্টর। কিন্তু শেষ পর্যন্ত পারেননি তারা। ৩৫ বলে ৫ চার ও এক ছক্কায় ৪৬ রানে ফেরেন বালবার্নি। টেক্টর করেন ২৯ বলে ৩৭, ইনিংসে ছিল ৩ চার ও ১ ছক্কা।

শেষ দিকেও আসেনি দ্রুত রান, জয়ের সীমানা অতিক্রম করতে পারেনি আয়ারল্যান্ড।

সিরিজের শেষ ম্যাচ মঙ্গলবার।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ২০ ওভারে ১৮৪/৪ (জাজাই ২৮, গুরবাজ ৩৫, আসগর ৪৯, নবি ২৭, নাজিবউল্লাহ ১৬*, নাইব ১৩*; স্টার্লিং ১-০-৩-০, র‍্যানকিন ৪-০-৩৭-১, সিমি ২-০-২৫-০, লিটল ৪-০-৪২-০, ডকরেল ১-০-১২-০, ইয়াং ৪-০-২৭-১, ডেলানি ৪-০-৩৬-১)

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১৬৩ (স্টার্লিং ১২, ও’ব্রায়েন ১৯, বালবির্নি ৪৬, ডেলানি ৭, টেক্টর ৩৭, টাকার ১৬, সিমি ১৩*, ডকরেল ৯*; মুজিব ৪-০-৩৮-৩, শাপুর ৪-০-২৫-১, জানাত ৩-০-৩২-০, নাইব ২-০-২২-১, নবি ৩-০-১৮-০, রশিদ ৪-০-২৬-১)

ফল: আফগানিস্তান ২১ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে আফগানিস্তান ২-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: মুজিব উর রহমান

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক