মাশরাফি জেদি, পেছনে হটার লোক নয়: বিসিবি সভাপতি

নেতৃত্ব ছাড়ার পর ক্রিকেটার হিসেবে মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারের গতিপথ নিয়ে সংশয়ের অবকাশ আছে যথেষ্টই। বিসিবি সভাপতি নাজমুল হাসানও ঠিক নিশ্চিত নন সদ্য বিদায়ী অধিনায়কের দলে থাকা নিয়ে। তবে বরাবরই হার না মানা মানসিকতার মাশরাফি যদি সেরা বোলারের মতো পারফর্ম করেন, মোটেও অবাক হবে না বিসিবি প্রধান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2020, 02:50 PM
Updated : 8 March 2020, 03:11 PM

জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজ দিয়ে শেষ হয়েছে মাশরাফির নেতৃত্বের অধ্যায়। রোববার দীর্ঘ বোর্ড সভায় নতুন অধিনায়ক হিসেবে বিসিবির সব পরিচালকের ভোট পেয়েছেন তামিম ইকবাল।

নতুন অধিনায়কের নাম ঘোষণার সংবাদ সম্মেলনেই উঠল বিদায়ী অধিনায়কের প্রসঙ্গ। ২০১৪ সালে দেশের ক্রিকেটের চরম দুঃসময়ে মাশরাফির কাঁধে নেতৃত্বের ভার দিয়েছিলেন নাজমুল হাসানই। দেশের ক্রিকেটের মোড় বদলে দেওয়া সিদ্ধান্ত ছিল সেটি। মাশরাফির নেতৃত্বে দেশের ক্রিকেট ছুঁয়েছে নতুন উচ্চতা। নাজমুলের কণ্ঠে ছিল সেই কৃতজ্ঞতার প্রকাশ।

“মাশরাফিকে আর এসবের মধ্যে টানাই উচিত নয়। ২০১৪ সালে যখন ওকে অধিনায়ক করা হয়, ইনজুরির কারণে স্কোয়াডের বাইরে ছিল। একটি সুনির্দিষ্ট কারণে তাকে অধিনায়ক করা হয়েছিল। তার ওপর একটি দায়িত্ব ছিল, বিশ্বাস ছিল, আস্থা ছিল। এবং সে অসাধারণভাবে করেছে। যতটুকু সাফল্যই দেশের ক্রিকেটে এসেছে, ওকে ছাড়া সম্ভব হতো না। সে তার দায়িত্ব দারুণভাবে পালন করেছে। এটি নিয়ে কোনো সন্দেহ নেই।”

অধিনায়কত্ব ছাড়লেও খেলা ছাড়েননি মাশরাফি। তার সামনে এবার চ্যালেঞ্জ বোলার হিসেবে দলে জায়গা ধরে রাখার। নাজমুলের মতে, এই চ্যালেঞ্জ খুবই কঠিন। তবে মাশরাফি বলেই শেষ কথা বলা কঠিন।

“খেলোয়াড় হিসেবে বললে, সব খেলোয়াড়ের সময় থাকে, ফর্ম থাকে, বয়সের ব্যাপার থাকে, অবসরের ব্যাপার থাকে। ও খেলার মধ্যে থাকতে চায়, খুব ভালো। আমরা স্বাগত জানাই। কিন্তু অন্য ক্রিকেটারদের মতো ওকে প্রতিদ্বন্দ্বিতা করেই আসতে হবে।”

“আমার মনে হয় না, ও নিজেই মনে করে যে পুরোপুরি ফিট। তবে আমি নিশ্চিত, ও অসম্ভব জেদি, পেছনে হটার লোক নয়। ও যদি মনে করে ‘আমি খেলব ও জাতীয় দলে ঢুকব’, আমি অবাক হব না, যদি দেখি ও সেরা বোলার হিসেবে খেলছে।”

বাংলাদেশের পরের ওয়ানডে আগামী মাসে পাকিস্তান সফরে। তামিম ইকবালের দলে মাশরাফির ঠাঁই হবে কিনা, সেটি বোঝা যাবে তখনই।