ওয়ানডে দলের নেতৃত্ব পেলেন তামিম

বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে তামিম ইকবালকে। সদ্য বিদায়ী অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার স্থলাভিষিক্ত হলেন অভিজ্ঞ এই ওপেনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2020, 01:28 PM
Updated : 8 March 2020, 02:48 PM

মিরপুরে রোববার সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সংবাদ সম্মেলনে বিষয়টি জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান।

তামিমের দায়িত্বের সুনির্দিষ্ট কোনো মেয়াদ নেই। তবে বিসিবি প্রধান জানিয়েছেন, লম্বা সময়ের জন্যই দেওয়া হয়েছে দায়িত্ব। 

জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডে দিয়ে নেতৃত্বের ইতি টেনেছেন বাংলাদেশের সফলতম অধিনায়ক মাশরাফি। অধিনায়কত্ব ছাড়ার ঘোষণার সংবাদ সম্মেলনে মাশরাফি বলেছিলেন, নতুন অধিনায়ককে যেন দায়িত্ব দেওয়া হয় ২০২৩ বিশ্বকাপকে মাথায় রেখে।

বিসিবি সভাপতি অবশ্য তামিমকে বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব দেওয়ার কথা বলেননি। দীর্ঘ মেয়াদের দায়িত্বের কথা বললেও দেননি নিশ্চয়তা।

“আজকের সভায় সর্বসম্মতিক্রমে তামিম ইকবালকে অধিনায়ক করা হয়েছে। লম্বা সময়ের জন্যই তাকে অধিনায়ক করা হয়েছে। নিশ্চয়তা বলতে কিছু নেই। তাকে দীর্ঘ সময়ের জন্য দেওয়া হয়েছে।”

“আমাদের ধারনা ছিল সংক্ষিপ্ত মেয়াদে করব। আগামী বছর চেয়েছিলাম যে একজনকে পূর্ণাঙ্গ করতে। কিন্তু আজকের বোর্ড সভায় আমরা চিন্তা করলাম তামিমকে দীর্ঘ সময়ের জন্য অধিনায়ক করা। সংক্ষিপ্ত সময়ের ভাবনা আর নেই। সামনে কী হবে, সেটা তো বলা যায় না। তারিখ তো আর বলা যায় না।”

পূর্ণকালীন দায়িত্ব প্রথমবার পেলেও জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা তামিমের আছে। গত বিশ্বকাপের পরপর শ্রীলঙ্কা সফরের আগের দিন চোট পেয়ে মাশরাফি ছিটকে যাওয়ার পর অধিনায়ক হিসেবে গিয়েছিলেন তামিম। নেতৃত্বে দিয়েছিলেন তিনটি ওয়ানডেতে। বাংলাদেশ হেরেছিল তিন ম্যাচেই।

টেস্টে নেতৃত্বের স্বাদ পেয়েছেন আরও আগে। ২০১৭ সালে নিউ জিল্যান্ডে চোট পেয়ে নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিম বাইরে চলে যাওয়ার পর ক্রাইস্টচার্চ টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন সেই সময়ের সহ-অধিনায়ক তামিম।

সহ-অধিনায়ক ছিলেন তিনি কয়েক দফায়। দুই দফায় তাকে সেই দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছিল বোর্ড। এবার তার ওপরই আস্থা রাখা হলো আরও বড় দায়িত্বে।