মাশরাফির ভালো লাগে কোহলি ও লিটনের ব্যাটিং

ব্যাটিংয়ের টেকনিক, স্কিল, এসবের বাইরেও কিছু ব্যাপার থাকে। সৌন্দর্য, নান্দনিকতা, চোখ ও মনকে প্রশান্তি দেওয়া। মাশরাফি বিন মুর্তজা সেই অনুভূতিগুলোর পরশ পান বিরাট কোহলি ও লিটন দাসের ব্যাটিং দেখে। দুজনের ব্যাটিংই খুব ভালো লাগে বাংলাদেশের বিদায়ী ওয়ানডে অধিনায়কের কাছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2020, 07:40 AM
Updated : 7 March 2020, 08:13 AM

জাতীয় দলে অভিষেকের আগেই লিটনকে মনে ধরেছিল মাশরাফির। অনেকের কাছ থেকে শুনে অধিনায়ক ঘরোয়া ক্রিকেটে দেখেছিলেন এই তরুণের ব্যাটিং, দেখেছিলেন নেটে। প্রতিভাবান ব্যাটসম্যানের সম্ভাবনা নিয়ে ছিলেন উচ্চকিত। পরে মাশরাফির নেতৃত্বেই ওয়ানডে অভিষেক হয় লিটনের।
 
শুরুর দিনগুলোয় যখন পায়ের নিচে শক্ত জমি পাচ্ছিলেন না লিটন, চারপাশ থেকে ছুটে এসেছে সমালোচনার তীর, তখন মাশরাফিই হয়েছেন বর্ম। বারবার মনে করিয়ে দিয়েছেন লিটনের সম্ভাবনার কথা। বারবার জায়গা করে দিয়েছেন দলে। এমনকি বিপিএলেও লিটন যখন টানা ব্যর্থ হয়েছেন, মাশরাফি দিয়ে গেছেন টানা সুযোগ।
 
সেই মাশরাফির নেতৃত্বেই এখন ওয়ানডেতে তিনটি সেঞ্চুরি লিটনের। মাশরাফির নেতৃত্বের শেষ ম্যাচে লিটন উপহার দিয়েছেন ওয়ানডেতে দেশের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড।
 
নেতৃত্বের বিদায়ী ম্যাচ শেষে লিটনকে পাশে নিয়েই মাশরাফি শোনালেন স্টাইলিশ এই ব্যাটসম্যানকে নিয়ে তার ভালো লাগার কথা। আশার কথা। বিশ্বাসের কথা।
 
“লিটনকে আমি সব সময় একটা কথা বলি, আমার দুই জনের ব্যাটিং দেখতে সব সময় ভালো লাগে; একজন বিরাট কোহলি, আরেকজন লিটন। অনেকেই রান করেন, অনেকই ভালো খেলোয়াড় আছেন। কিন্তু যতক্ষণ ওরা উইকেটে থাকে, দেখতে ভালো লাগে। আমি লিটনকে অনেক আগে থেকে এটা বলে আসছি।”
 
“লিটন মোমেন্টাম পরিবর্তন করতে পারে, উইকেটে থাকতে পারে, বড় ইনিংস খেলতে পারে- সবই পারে। আমার বিশ্বাস এখন সে নিজে ব্যাপারটি ধরতে পেরেছে, নিজের খেলাটা সুন্দরভাবে ওর মাথায় চলে এসেছে। মোটামুটি একটা অভিজ্ঞতা এখন লিটনের আন্তর্জাতিক ক্রিকেটে হয়েছে। গত পরশুও ওকে বলছিলাম, এখন সেরা সময় রান করার। আমার বিশ্বাস যে, এখন ও নিয়মিত রান করবে।”