এখন ভাবনাজুড়ে কেবল খেলোয়াড় মাশরাফি

অধিনায়কত্ব ছাড়ার পর নিজেকে ভারমুক্ত মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। দল নিয়ে আর কোনো ভাবনা নেই। এখন স্রেফ নিজেকে নিয়েই ভাবার সুযোগ দেশের সফলতম ওয়ানডে বোলারের সামনে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2020, 07:30 AM
Updated : 7 March 2020, 08:26 AM

সিলেটে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের হয়ে মাশরাফির নেতৃত্বের অধ্যায়। সতীর্থরা জয়ে রাঙিয়েছেন তার নেতৃত্বের বিদায়ী ম্যাচ।

অসাধারণ নেতৃত্বের পাশাপাশি মাশরাফি ছিলেন দলের সেরা পারফরমারদেরও একজন। তবে নেতৃত্বের জন্য প্রায়ই আড়ালে পড়েছে সেটা। এখন থেকে বল হাতে কেমন করবেন, সেদিকেই থাকবে বেশি নজর। মাশরাফি জানালেন, নিজেকে মেলে ধরেই জায়গা পেতে চান দলে।

“পারফরম্যান্স করেই আসতে হবে (দলে)। আবার নির্বাচকদের চিন্তা-ভাবনা (আছে)। আমি এখানে বসে দল নির্বাচন নিয়ে কিছু বলতে পারব না।”

আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করা সব সময়ই চাপের। দলের সব কিছুই সামলাতে হয় অধিনায়ককে। নেতৃত্ব ছাড়ায় তাই সুবিধা দেখছেন মাশরাফি।

“আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করাই একটা চাপ। আমি যখন একজন খেলোয়াড় হিসেবে থাকব, আমাকে নিয়ে অনেক ভাবনার ক্ষেত্র তৈরি হবে। আমি মনে করি, আমার জন্য ভালো হয়েছে। সুযোগ পাওয়া না-পাওয়া পরের ব্যাপার। তবে আমার খেলার জন্য অনেক সুবিধাই হবে আমি মনে করি।”

ম্যাচ শেষে অধিনায়ককে চমক দিয়েছেন সতীর্থরা। সবার পরনে ছিল মাশরাফির নামে জার্সি। জার্সিতে লেখা ‘মাশরাফি’,  তার প্রতীক হয়ে ওঠা নম্বর ‘২’। জার্সির সামনে লেখা ‘থ্যাঙ্ক ইউ ক্যাপ্টেন।’ সতীর্থদের এমন আয়োজনের জন্য প্রস্তত ছিলেন না মাশরাফি।

খেলোয়াড় হিসেবেও কি মাঠ থেকে বিদায় নেবেন মাশরাফি? পুরনো প্রশ্নের মতো তার জবাবটাও থাকল আগের মতোই।

“আশা আছে। এটা তো সবাই চিন্তা করে। আমি আপনাদের সামনে আগেও বলেছি, এটা আমার এত বেশি চিন্তার জায়গা নয়। আজকে ওরা যেটা করেছে, আমি জানতাম না। আমি এটার জন্য প্রস্তুত ছিলাম না। প্রস্তুত থাকলে আরেকটু অন্যরকম নিজের কাছে মনে হতো। অনেকেই বলে, মাঠ থেকে বিদায় নিতে পারাটা অনেক বড় ব্যাপার। আমি বলি, কী হবে এভাবে বিদায় নিয়ে। বিদায় তো বিদায়ই, ঘরে বসে নেন আর মাঠ থেকেই নেন।”