মনে হচ্ছিল যেন ভুল না করি: মাশরাফি

অধিনায়কত্বের শেষ ম্যাচ। ম্যাচ থেকে অধিনায়কের মনোযোগ সরে যেতে পারত। সতীর্থরা আবেগে ভেসে যেতে পারতেন, করতে পারতেন ভুল। নেতৃত্বের বিদায়ী ম্যাচে শেষবার মাঠে নেমে মাশরাফি বিন মুর্তজা বারবার নিজেকে একটা কথাই বলছিলেন, কোনো ভুল যেন না হয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2020, 06:34 AM
Updated : 7 March 2020, 06:34 AM

মাশরাফির অধিনায়কত্ব অধ্যায়ের শেষ হয়েছে রেকর্ড রাঙা জয় দিয়ে। সিলেটে শুক্রবার শেষ ওয়ানডেতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১২৩ রানে জিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। দেশের প্রথম অধিনায়ক হিসেবে মাশরাফি ওয়ানডেতে করেছেন জয়ের ফিফটি।

তামিম ইকবাল ও লিটন দাসের সেঞ্চুরিতে দল পেয়েছিল বড় সংগ্রহ। বোলিংয়ে প্রথম ওভারেই সাফল্য এনে দেন মাশরাফি। তারপরও নির্ভার থাকার কোনো সুযোগ ছিল না বলে মনে করেন অধিনায়ক। জানালেন শেষবার মাঠে নামার সময় কেমন ছিল তার ভাবনা।

“আমার মনে হচ্ছিল, যেন ভুল না করি। যদিও অনেক বড় স্কোর, তারপরও মনে ছিল, যেন ভুল না করি। কারণ, মানুষ যখন যে কোনো কিছুর শেষ বলে দেয়, তখন ভুলের পরিমাণ অনেক বেড়ে যায়। কারণ, সে জানে এরপর তার কোনো জবাবদিহিতা থাকবে না। সেদিকে একটু মনোযোগ রাখতে চাচ্ছিলাম। ভুলটা যেন কম করি। যদিও সবার কাছে হয়তো মনে-হচ্ছিল, এটা সহজ ম্যাচ। তারপরও হয় না, নিজের শেষটা ঠিকমতো করা, সেটার চেষ্টা করছিলাম।”

কারণ অধিনায়ক জানতেন ম্যাচ জিততে না পারলে সব উপলক্ষই পণ্ড হয়ে যেতে পারত।

“আমাদের সবকিছু স্বাভাবিক ছিল। সবকিছুই কিন্তু নষ্ট হয়ে যেতে পারত ম্যাচটা হারলে। আমাদের মূল ফোকাস ছিল, ম্যাচটা যেন জিততে পারি সেদিকে।”