সেঞ্চুরির আত্মবিশ্বাস এখন পেয়েছেন লিটন

ভালো শুরুগুলো প্রায় কাজে লাগাতে না পারায় সেঞ্চুরি-ডাবল সেঞ্চুরির কথা ভাবতে পারছিলেন না লিটন দাস। ৩ ম্যাচে দুটি সেঞ্চুরির পর জানালেন, থিতু হতে পারলে সেঞ্চুরি সম্ভব, এটা এখন নিজেই অনুভব করতে পারছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2020, 02:22 AM
Updated : 7 March 2020, 03:48 AM

“আমি লিটন একজন ব্যাটসম্যান হিসেবে ৩০ ওভার পর্যন্ত ব্যাট করতে পারলে সেঞ্চুরি করতে পারব। ওই বিশ্বাসটা এখন এসেছে। আজ যে ইনিংস খেলেছি, এটা আমার সেরা কিছু ইনিংসের মধ্যে পড়বে।”

“আর সামর্থ্যের যে কথা বললেন, ঘরোয়া ক্রিকেটে সব সময় পারফরম করছি। করি যে নাই, এমন না, করেছি। আন্তর্জাতিক ক্রিকেটে সফল হতে পারিনি, হয়তো কিছু সমস্যা ছিল। হয়তো খেলার ধরন একটু ভিন্ন ছিল। আমি ব্যাপারটা নিয়ে কাজ করছি। আমি যদি এভাবে এগোতে পারি সামনে হয়তো ভালো কিছু দিতে পারব।”

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে শুক্রবার সিলেটে লিটন খেলেছেন ১৪৩ বলে ১৭৬ রানের অসাধারণ ইনিংস। যেটি বাংলাদেশের হয়ে এই সংস্করণে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। 

৩৪তম ওভারে বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যাওয়ার আগেই সেঞ্চুরি পেয়েছিলেন লিটন। পরে ইনিংসের দৈর্ঘ্য কমিয়ে আবার খেলা শুরু হলে দ্রত রান তুলেছেন ডানহাতি ব্যাটসম্যান।

সেঞ্চুরি ছুঁতে লিটনের লেগেছিল ১১৪ বল। পরের ২১ বলে পৌঁছে যান দেড়শতে। পরের ৭ বলে করেন ২৫ রান। টানা দুই ছক্কা মারার পরের বলে যখন আউট হলেন, তখনও ইনিংসের বাকি ১৩ বল। যে গতিতে ছুটছিলেন ডাবল সেঞ্চুরি তাই অসম্ভব ছিল না। তবে দুইশর কথা তিনি ভাবেননি।

“দুইশর কথা কখনও আমার চিন্তায়ই ছিল না। আগের ম্যাচেও যেটা বলেছিলাম, আমার লক্ষ্য ছিল যদি থিতু হতে পারি তাহলে ৩০ ওভার ব্যাটিং করব। ওই পরিকল্পনাই ব্যাটিংয়ে ছিল।… (বৃষ্টির পর) আমাকে শট খেলতে হয়েছে। সফল হয়েছি বলে (ডাবল সেঞ্চুরির) একটা সম্ভাবনা জেগেছিল।”