নতুন উচ্চতায় তামিম-লিটন জুটি

সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ড হয়ে গিয়েছিল আগেই। তামিম ইকবাল ও লিটন দাসের জুটি পরে উঠে গেল আরেক উচ্চতায়। এই দুজনের ব্যাটে ওয়ানডেতে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি পেল বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2020, 01:46 PM
Updated : 6 March 2020, 02:38 PM

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ২৯২ রানের উদ্বোধনী জুটি গড়েন তামিম ও লিটন।

এই দুজন ভেঙেছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ জুটির রেকর্ড। ২০১৭ সালে কার্ডিফে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে অসাধারণ জয়ের পথে পঞ্চম উইকেটে ২২৪ রানের জুটি গড়েছিলেন সাকিব-মাহমুদউল্লাহ।

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে সর্বোচ্চ উদ্বোধনী জুটির নতুন রেকর্ড গড়েন তামিম ও লিটন। তারা ছাড়িয়ে যান ১৯৯৯ সালের ২৫ মার্চ ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে মেহরাব হোসেন ও শাহরিয়ার হোসেনের ১৭০ রানের জুটিকে।

পরে আবার খেলা শুরু হলে চার্লটন সুমাকে লিটনের পরপর দুই ছক্কার পথে হয়ে যায় যে কোনো উইকেটে সর্বোচ্চ জুটির নতুন রেকর্ড।

রেকর্ড জুটির পথে দুই ওপেনারই পেয়েছেন সেঞ্চুরির দেখা। লিটনের বিদায়ে ভাঙে জুটি। এর আগেই লিটন গড়েন আরেক রেকর্ড, দেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

লিটনের ১৭৬ রানের ইনিংসে পেছনে পড়ে গেছে আগের ম্যাচেই তামিম ইকবালের করা ১৫৮। ১৪৩ বলে ১৬ চার ও ৮ ছক্কায় ইনিংসটি সাজান লিটন।

তামিম-লিটনের ২৯২ রানের জুটি ওয়ানডে ইতিহাসের তৃতীয় সেরা উদ্বোধনী জুটি। তাদের ওপরে থাকা দুটি জুটি অবশ্য তিনশ ছাড়ানো।

২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েয়োতে ৩০৪ রানের জুটি গড়েছিলেন পাকিস্তানের ইমাম উল হক ও ফখর জামান। পরের বছর ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৬৫ রানের জুটিতে তাদের ছাড়িয়ে যান ওয়েস্ট ইন্ডিজের জন ক্যাম্পবেল ও শেই হোপ।

যে কোনো উইকেটে সেরা জুটির তালিকায় তামিম-লিটন জুটির অবস্থান ষষ্ঠ। সবার ওপরে ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস জুটি। ২০১৫ বিশ্বকাপে ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দুই ব্যাটসম্যানের দ্বিতীয় উইকেট জুটিতে এসেছিল ৩৭২ রান।