খেলা ছাড়লেও ক্রিকেটে থাকবেন মাশরাফি

নেতৃত্ব ছেড়ে দিয়েছেন। সময়ের দাবি মেনে একটা সময় ছেড়ে দিতে হবে খেলাও। তবে ক্রিকেটের সঙ্গে কখনও সম্পর্ক ছিন্ন করবেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম অধিনায়ক জানালেন, ভবিষ্যতে তার পরিকল্পনায় প্রাধান্য পাবে ক্রিকেট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 03:42 PM
Updated : 5 March 2020, 03:57 PM

দেশের অধিনায়ক হিসেবে মাশরাফি খেলবেন আর কেবল একটি ম্যাচ। সিলেটে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে দিয়ে ইতি টানবেন লম্বা সময়ের অধিনায়কত্বের। এরপর কতদিন খেলা চালিয়ে যাবেন, সেটা সময়ই বলে দেবে। মাশরাফি জানালেন তার ভবিষ্যৎ পরিকল্পনা।

“আমি সবসময়ই বলি আমি আজ যা কিছু, এর সবকিছু ক্রিকেট দিয়ে। ক্রিকেট যদি না খেলতাম তাহলে মাছের ব্যবসা করতে পারতাম। পারিবারিক ব্যবসা তো আছে…ঘের আছে, সেটাতেই হয়তো আমাকে ওভাবে চলে আসতে হতো। আমি যা কিছু হয়েছি এই ক্রিকেট দিয়েই হয়েছি। এবং সামনে আমার যত পরিকল্পনা অবশ্যই তার প্রধান ক্রিকেট।”

ক্রিকেটের বাইরে তার আরেকটি নতুন পরিচয় তৈরি হয়েছে গত বছর। নড়াইল থেকে নির্বাচিত সংসদ সদস্য তিনি। নিজ এলাকার মানুষদের নিয়ে তার অনেক পরিকল্পনা। ক্রিকেটের পাশাপাশি জনপ্রতিনিধির দায়িত্বটাও তাই মাশরাফি পালন করতে চান যথাযথভাবে।

“অবশ্যই আমাকে আমার এলাকার যা কাজ আছে করতে হবে। আল্লাহ যদি আমাকে বাঁচিয়ে রাখেন তাহলে পরবর্তী নির্বাচন পর্যন্ত আমাকে এটা করতে হবে। এখান থেকে অবশ্যই আমি পিছু সরব না। আর ক্রিকেটটা তো আমার রক্তের ভেতরে। যদি খেলোয়াড়রা কখনো ব্যক্তিগতভাবে মনে করে যে কোনো জায়গায় যে কোনা সময় আমাকে প্রয়োজন, অবশ্যই আমি থাকব। আমার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করব।”