পরের অধিনায়ক যেন ২০২৩ বিশ্বকাপের জন্য হয়: মাশরাফি

নিজের কাজটুকু মাশরাফি বিন মুর্তজা করে রাখলেন। এবার তিনি আগ্রহ ভরে তাকিয়ে বিসিবির দিকে। বিদায়ী অধিনায়কের চাওয়া, নতুন অধিনায়ককে যেন দায়িত্ব দেওয়া হয় ২০২৩ বিশ্বকাপকে মাথায় রেখে।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 03:20 PM
Updated : 5 March 2020, 03:39 PM

জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডের আগের দিন মাশরাফি দিয়েছেন নেতৃত্ব ছাড়ার ঘোষণা। বোর্ড যদিও তাকে অন্তত পাকিস্তান সফরে অধিনায়ক রেখে দিত বলেই জানা যাচ্ছে, তবে অধিনায়কের মনে হয়েছে সরে যাওয়ার সঠিক সময় এখনই।

সংবাদ সম্মেলনে মাশরাফি জানালেন তার বিদায়ী চাওয়া। তিনি যে পেশাদারিত্ব দেখিয়ে সিদ্ধান্ত নিয়েছেন, বোর্ডও যেন সেই পথ অনুসরণ করে।

“সামনে বিশ্বকাপ আসছে ২০২৩ সালে, যেহেতু সবাই কথা বলছে, আমাদের পরের আসরের পরিকল্পনা করতে হবে। আমার মনে হয়, নতুন কেউ আসার সঠিক সময় এটি। নতুন অধিনায়ক এখন থেকেই গুছিয়ে নিক। আমি আশা করব, যে পরিকল্পনা করা হয়েছে, সেটায় যেন স্থির থাকা হয়। এই অধিনায়ক যেন ২০২৩ বিশ্বকাপের অধিনায়ক হয়।”

বাংলাদেশের বাস্তবতা জানেন বলেই পরবর্তী অধিনায়কের স্থায়িত্ব নিয়ে নিশ্চিত নন মাশরাফি। বিসিবি প্রতিটি সিরিজ ধরে দায়িত্ব দিয়ে থাকে সাধারণত। ক্রিকেটীয় কারণের বাইরে আরও অনেক কারণে নেতৃত্ব চলে যাওয়াও এই দেশে বিরল নয়।

বিদায়ী অধিনায়কের তাই আকুতি, নতুন অধিনায়ককে যেন তৈরি করা হয় পরের বিশ্বকাপের জন্য।

“যে কথাগুলো বলা হয়েছে, আমি আশা করব সে কথায় যেন স্থির থাকে। পরবর্তী অধিনায়ক যেন হয় ২০২৩ বিশ্বকাপের জন্য হয়। এমন যেন না হয়, বিশ্বকাপের একবছর আগে হঠাৎ বলা হল ওকে দিয়ে চলছে না। যেমনটা বাংলাদেশে অহরহ হয়। সেটা হলে কিন্তু যে প্রক্রিয়াটা চালু হলো, সেটা থাকল না।”

“বিশ্বাস করি, আমি পেশাদারিত্বের সঙ্গে সিদ্ধান্তটা নিয়েছি। আমি আশা করব যারা পরবর্তী অধিনায়ককে নিয়ে ভাববে, তারাও যে পেশাদারিত্ব নিয়ে আলোচনা করেছে, সেটি যেন ধরে রাখে। তাকে পর্যাপ্ত সময় দিয়ে তারপর যেন ২০২৩ বিশ্বকাপের চিন্তা করা হয়।”