মাশরাফির এখনও বাংলাদেশকে দেওয়ার অনেক কিছু আছে: হাবিবুল

অধিনায়কত্ব ছেড়েছেন। তবে খেলা ছাড়েননি মাশরাফি বিন মুর্তজা। নির্বাচক হাবিবুল বাশার মনে করেন ফিট থাকলে এখনও বাংলাদেশকে অনেক কিছু দেওয়ার আছে অভিজ্ঞ এই পেসারের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 01:13 PM
Updated : 5 March 2020, 01:13 PM

সিলেটে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে বাংলাদেশের অধিনায়ক হিসেবে হতে যাচ্ছে মাশরাফির শেষ ম্যাচ। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন দেশের সফলতম অধিনায়ক।

নেতৃত্ব ছাড়ায় দলে আর হয়তো অটোমেটিক চয়েজ থাকবেন না। শুধু খেলোয়াড় হিসেবে মাশরাফিকে দলে নেওয়া কতটা চ্যালেঞ্জিং হবে নির্বাচকদের জন্য? অন্যতম নির্বাচক হাবিবুল সিলেটে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন খেলোয়াড় মাশরাফিকে নিয়ে তার ভাবনা।

“এখন এই কথা বলার মত সময় না আসলে। মাশরাফি কিন্তু বাকি খেলোয়াড়দের মতো নয়। সে ভিন্ন, তারটা স্পেশাল কেস, ওর খেলাটা অনেক বড় বিষয়। এখন যেটা বলল অধিনায়কত্ব করবে না, ওটা অনেক বড় বিষয়। ওর যদি ফিটনেস থাকে এখনও বাংলাদেশকে দেওয়ার মতো অনেক কিছু আছে।”

হাবিবুল ও মাশরাফি একসঙ্গে খেলেছেন অনেকটা সময়। দুজন একসঙ্গে ড্রেসিং রুম ভাগাভাগি করেছেন। ক্যারিয়ারের শুরুর সময়টায় মাশরাফি ড্রেসিং রুমে সবাইকে মাতিয়ে রাখতেন। অধিনায়ক হওয়ার পরও তা বদলায়নি। অধিনায়কত্ব ছাড়ার পরও তিনি একই রকম থাকবেন বলে মনে করেন হাবিবুল।

“অধিনায়ক যখন ছিল না তখনও মাতিয়ে রাখত (ড্রেসিং রুম)। যখন শুরু করেছিল আমাদের সময়ে, তখন ও-ই তো ‘চিয়ার লিডার’ ছিল পুরো ড্রেসিং রুমে। অধিনায়ক হয়ে ও বদলে যায়নি। আমি নিশ্চিত অধিনায়ক না থাকলেও একই রকম থাকবে।”

মাশরাফির নেতৃত্বেই বাংলাদেশ ক্রিকেট পেয়েছে সবচেয়ে বেশি সাফল্য। তিন দফায় দলকে নেতৃত্ব দিয়েছেন লম্বা সময়। সবাইকে একসঙ্গে গেঁথে রাখার কাজটা অধিনায়ক করেছেন দারুণভাবে। মাশরাফির নেতৃত্বের উচ্ছ্বসিত প্রশংসা করলেন সাবেক অধিনায়ক।

“বাংলাদেশের হয়ে খেলাটাই তো বড় সম্মানের ব্যাপার। অধিনায়কত্ব তো অবশ্যই বড় সম্মান। সবচেয়ে বড় সম্মান যদি বলেন, সেরকম। অনেক দিন থেকে দলকে নেতৃত্ব দেওয়া সহজ কাজ না। কষ্ট বলব না। সবাই তো চায় দলকে নেতৃত্ব দিতে। মাশরাফি দলের হয়ে সেরাটা দিয়েছে। দলটাকে বদলে দিয়েছে। আমাদের জেতার হার দেখেন, অনেক বেশি।”

“যখন একটা দলে অনেক তারকা থাকে, তখন সেই দলকে নেতৃত্ব দেওয়া সহজ না। তারকা থাকলে খেলাটা সহজ হয়ে যায় কিন্তু তারকাদের নিয়ে একসঙ্গে খেলাটা কঠিন। মাশরাফি এই কাজটা খুব ভালোমত করে এসেছিল এতদিন। ও খেলাটা ছাড়ছে না, ‘স্টিল এভেইলেবল ফর সিলেকশন।’ ওর অধিনায়কত্বটা অবশ্যই মিস করব। মাশরাফি আমার দেখা অন্যতম সেরা অধিনায়ক।”

অধিনায়ক মাশরাফির বিকল্প পাওয়া যাবে কি না, সে ব্যাপারে কিছু বলেননি হাবিবুল। তার মতে, প্রত্যেক অধিনায়কের স্বকীয়তা থাকা উচিত। মাশরাফি একটা উদাহরণ তৈরি করে দিয়েছেন।

“যখন হাবিবুল বাশার অধিনায়ক ছিল তখনও তার কোনো বিকল্প ছিল না। আমি চার বছর অধিনায়ক ছিলাম। তারপরে কয়েকটা পালাবদল হয়েছে। একেকজন অধিনায়ক একেকরকম হয়। আমি মনে করি অধিনায়কের স্বকীয়তা থাকা উচিত। মাশরাফি একরকম অধিনায়ক ছিল, তার আগে যারা ছিল তারাও আরেক রকম।”

“সামনে যিনি আসবেন তিনিও হয়ত তার মতো করবেন। অধিনায়কের যেটা দায়িত্ব দলের সবাইকে নিয়ে খেলা, সবার পাশে থাকা। যেটা মাশরাফি করে এসেছে। আমি নিশ্চিত ও একটা উদাহরণ তৈরি করে গেছে। পরবর্তীতে যিনি হবেন, এখান থেকে প্রেরণা নিতেই পারেন।”