লিটনের ব্যাটে আরও সেঞ্চুরি দেখছেন ম্যাকেঞ্জি

জিম্বাবুয়ের বিপক্ষে লিটন দাস যেভাবে সেঞ্চুরি করেছেন, তা মুগ্ধ করেছে নিল ম্যাকেঞ্জিকে। বাংলাদেশের ব্যাটিং কোচ মনে করেন, লিটনের ব্যাটে আরও সেঞ্চুরি আসছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 04:23 PM
Updated : 3 March 2020, 04:34 AM

লিটনের প্রথম ওয়ানডে সেঞ্চুরির অপেক্ষা ফুরিয়েছিল ১৮তম ইনিংসে। ১৫ ইনিংস পর পেলেন দ্বিতীয়টি। তার প্রতিভা কিংবা সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই। কিন্তু ভালো শুরু করেও ইনিংস বড় করতে পারছিলেন না। ২০১৮ এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে করেছিলেন প্রথম সেঞ্চুরি। আরেকটি পেলেন রোববার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে। মাঝে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছিলেন অপরাজিত ৯৪ রানের দারুণ ইনিংস।

পায়ে টান লেগে মাঠ ছাড়ার আগে ১২৬ রানের ইনিংসের পথে লিটন খেলেছেন চোখ ধাঁধানো সব শট। মনোযোগ ধরে রেখে বড় করেছেন ইনিংস। নিয়ন্ত্রণ ছিল দারুণ।

লিটনকে নিয়ে সবসময়ই উচ্ছ্বসিত ম্যাকেঞ্জি। সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান নেটে লিটনকে সময়ও দেন বেশি। সিলেটে সোমবার লিটনের সেঞ্চুরির উচ্ছ্বসিত প্রশংসা করলেন ব্যাটিং কোচ।

“আমি মনে করি, সে কেবলই পরিণত হয়েছে। সে দায়িত্ব নিয়ে খেলেছে এবং তার দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি করেছে, যেটা ছিল আনন্দদায়ক।”

“দেখে মনে হচ্ছে নিজের ব্যাটিং কোথায় নিয়ে যাবে, তা সে জানে। তাকে খুব ক্ষুধার্ত দেখাচ্ছে। সে যেভাবে অনুশীলন করে এবং খেলা নিয়ে ভাবে, সেটা সত্যিই অসাধারণ। আশা করি সে আরও অনেক সেঞ্চুরি করবে।”

ম্যাচ শেষে লিটন বলেছিলেন, তিনি প্রচণ্ড চাপ অনুভব করেছেন। ছিলেন ভীষণ নার্ভাস। সেকারণে শট কিছুটা কম খেলেছেন। ম্যাকেঞ্জি জানালেন, শট কম খেলার মতো কোনো বার্তা অবশ্য দল থেকে তাকে দেওয়া হয়নি।

“আমরা তাকে শট কম খেলতে বলিনি। আমরা কেবল তাকে ধারণা দিয়েছি দল কেমন খেলা চায়। সে স্বতঃস্ফূর্তভাবে খেলে, সে প্রকৃতিপ্রদত্ত একজন খেলোয়াড়। আমরা এটা কেড়ে নিতে চাই না।”

“এটা আমার জন্য বেদনাদায়ক হবে যদি সে বলে ‘তুমি আমাকে ঝুঁকি না নিয়ে খেলতে বললে, তবুও আমি ২০-৩০ রান করে আউট হয়ে গেলাম, শট খেলা থেকে বিরত থাকলাম।’ কাল দেখেছেন সে কতবার বল বাউন্ডারির বাইরে পাঠিয়েছে এবং সেঞ্চুরি করেছে। এটা লিটনের জন্য ভালো।”