কামিন্সকে অস্ট্রেলিয়ার নেতৃত্বে চান ক্লার্ক

ভবিষ্যৎ টেস্ট অধিনায়ক নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছে অস্ট্রেলিয়ার সাবেকদের মাঝে। এতে নতুন মাত্রা যোগ করলেন মাইকেল ক্লার্ক। বিশ্বকাপজয়ী এই অধিনায়কের বিশ্বাস, তিন সংস্করণেই নেতৃত্ব দেওয়ার সামর্থ্য আছে প্যাট কামিন্সের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 01:56 PM
Updated : 2 March 2020, 01:56 PM

বল টেম্পারিং কাণ্ডের পর অস্ট্রেলিয়া টেস্ট দলকে টিম পেইন যেভাবে এগিয়ে নিয়েছেন, সেটার প্রশংসা করেছেন ক্লার্ক। তবে তিনি মনে করেন, ৩৫ বছর বয়সী পেইনের অবসরের সময় হয়ে এসেছে। নতুন অধিনায়ক হিসেবে কামিন্সই আছেন ক্লার্কের পছন্দের তালিকার শীর্ষে।

কামিন্স আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের সেরা বোলার। দক্ষতা ও বুদ্ধিমত্তার প্রমাণ দিয়ে খেলে যাচ্ছেন সাদা বলের ক্রিকেটেও। কিন্তু চোটের সম্ভাবনা বেশি থাকায় বোলারদের নেতৃত্বের দায়িত্ব দেওয়া ঝুঁকিপূর্ণ।

তবে সাবেক ব্যাটসম্যান ক্লার্ক মনে করেন, উইকেট আঁকড়ে পড়ে থাকার ক্ষেত্রে ব্যাটসম্যানদের সঙ্গে পাল্লা দেওয়ার মত ফিট কামিন্স।

“কামিন্স খেলাটা খুব ভালো পড়তে পারে। হ্যাঁ, সে ওপেনিং বোলার কিন্তু সে ব্যাট করতে পারে। মাঠে সে দুর্দান্ত। খেলাকে অধিনায়ক হিসেবে যেভাবে দেখা প্রয়োজন সে ওভাবেই দেখে।”

“বোলারের অধিনায়ক হওয়া নিয়ে সবসময়ই অনেক কথা হয়, কারণ বোলাররা চোটে বেশি পড়ে। প্যাট (কামিন্স) দেখিয়েছে সে ফিট এবং সুস্বাস্থ্যবান। সে তিন সংস্করণেই খেলতে পারে। তার শরীর এখন পরিপূর্ণতার এমন পর্যায়ে আছে, যেকোনো ব্যাটসম্যানের মতই উইকেটে পড়ে থাকতে পারবে।”

পেইনের পর স্টিভেন স্মিথের আবার অধিনায়ক হওয়ার সম্ভাবনাই বেশি। কিন্তু ক্লার্কের দৃষ্টিতে স্মিথ অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান, নেতৃত্বের জন্য সঠিক ব্যক্তি নন। বল টেম্পারিংয়ের ঘটনার পর অধিনায়কত্ব হারান স্মিথ।