বাংলাদেশের বিপক্ষে অনেক সেঞ্চুরি চায় জিম্বাবুয়ে

দুই দলের সবশেষ চার ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি চারটি। সেখানে সবশেষ ১৪ ম্যাচে জিম্বাবুয়ের কেবল একটি। এই জায়গায় আরও উন্নতি চান শন উইলিয়ামস। সতীর্থদের অনেক সেঞ্চুরি করার তাগিদ দিলেন জিম্বাবুয়ের অভিজ্ঞ এই অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 01:34 PM
Updated : 2 March 2020, 01:51 PM

বাংলাদেশের মাটিতে সবশেষ তিন ওয়ানডে সিরিজেই হোয়াইটওয়াশড হয়েছে জিম্বাবুয়ে। এর সবশেষটি ২০১৮ সালে। তিন ম্যাচের সেই সিরিজে বাংলাদেশের হয়ে দুটি সেঞ্চুরি করেছিলেন ইমরুল কায়েস, সৌম্য সরকার একটি। সিরিজে জিম্বাবুয়ের সেরা ব্যাটসম্যান ছিলেন উইলিয়ামস। তাদের একমাত্র সেঞ্চুরিটি এসেছিল তার ব্যাট থেকেই।

এবারের সফরে সিলেটে প্রথম ওয়ানডেতে স্রেফ উড়ে গেছে জিম্বাবুয়ে। তাদের বিপক্ষে রেকর্ড রান তুলে বাংলাদেশ পেয়েছে নিজেদের সবচেয়ে বড় জয়। বাংলাদেশের হয়ে যেখানে লিটন দাস করেছেন ১২৬ রান, জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের সর্বোচ্চ ইনিংস ৩৫, সেটাও অভিষিক্ত ওয়েসলি মাধেভেরের ব্যাটে।

ফ্লাইট জটিলতায় উইলিয়ামস প্রথম ম্যাচে খেলতে পারেননি। সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে খেলেননি মিরপুর টেস্টেও। তবে বাংলাদেশ তার খুব চেনা। জাতীয় দলের হয়ে নিয়মিত খেলার পাশাপাশি খেলেছেন ঢাকা প্রিমিয়ার লিগে।

দ্বিতীয় ম্যাচের আগের দিন সোমবার সংবাদমাধ্যমকে তিনি জানালেন সতীর্থদের কাছে তার চাওয়া। তার মতে, মাঠে নিজেদের মেলে ধরতে পারলেই মিলবে বড় ইনিংসের দেখা।

“আমার মনে হয় না, এটা কোনো মানসিক বাধা। ব্যাপারটি হলো মাঠে নিজেদের মেলে ধরা ও আরও বেশি রান করা। আগেও আমরা অনেকবার দেখেছি, আমাদের ব্যাটসম্যানরা ৫০-৬০ করে আউট হয়ে যায়। এখানে উন্নতি করতে হবে। সেঞ্চুরি করতে হবে। বাংলাদেশের ব্যাটসম্যানরা যেমন করেছে। এটিই আমাদের লক্ষ্য। আরও বেশি সেঞ্চুরি করতে হবে।”

এর জন্য টেকনিক্যালি উন্নতি করতে হবে বলে মনে করেন ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান। বিশেষ করে স্পিনারদের সামলানোর ক্ষেত্রে। যদিও জানেন বলার চেয়ে করে দেখানোটা কঠিন।

“আমাদের কিছু টেকনিক্যাল ইস্যু নিয়ে কাজ করতে হবে। আমাদের কয়েকজন ব্যাটসম্যান ব্যাকফুটে আটকে থাকছে। ক্রিজ থেকে বেরিয়ে, সামনে এগিয়ে খেলা গুরুত্বপূর্ণ। পরিকল্পনা থাকতে হবে এবং মাঠে সেটি প্রয়োগ করতে হবে। বলা যদিও সহজ, করা কঠিন।”