ব্যাটিংয়ে ভারতের তৃতীয় বাজে সিরিজ, কোহলির দ্বিতীয়

নিউ জিল্যান্ডে আরও একবার ভুগেছে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। চার ইনিংসে দলটি একবারও করতে পারেনি আড়াইশ। দলের কেউ ছুঁতে পারেননি তিন অঙ্ক। যেন দুঃস্বপ্নের মতো কেটেছে সিরিজ। নিউ জিল্যান্ডে ভারতের ব্যর্থতার ইতিহাসে যোগ করেছে নতুন অধ্যায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 01:11 PM
Updated : 2 March 2020, 02:47 PM

# ১৮.০৫ এই সিরিজে প্রতি উইকেটে ভারতের গড় রান এটি। যে কোনো টেস্ট সিরিজে যা তাদের তৃতীয় সর্বনিম্ন। সবচেয়ে বাজে গড়ের অন্য দুই সিরিজও নিউ জিল্যান্ডের বিপক্ষেই। ২০০২ নিউ জিল্যান্ড সফরে গড় ছিল ১৩.৩৭ এবং ১৯৬৯ সালে দেশের মাটিতে গড় ছিল ১৬.৬১।

# ২৪২ চার ইনিংসে ভারতের সর্বোচ্চ দলীয় রান এটি। দুই বা এর বেশি ম্যাচের সিরিজে যা তাদের দ্বিতীয় সর্বনিম্ন। ২০০২ সালের নিউ জিল্যান্ড সফরে চার ইনিংসে তাদের সর্বোচ্চ রান ছিল ১৬১, যা এখনও সর্বনিম্ন।

# ৫৮ সিরিজে ভারতীয় কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটি। মায়াঙ্ক আগারওয়ালের এই রান দুই বা এর বেশি ম্যাচের সিরিজে ভারতের ব্যাটসম্যানদের সর্বোচ্চ ইনিংসের মধ্যে সর্বনিম্ন। ১৯৬৯ সালে দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে মনসুর আলি খান পতৌদির সর্বোচ্চ ৬৭ রান ছিল আগের রেকর্ড। সবশেষ ২০০২ সালে নিউ জিল্যান্ড সফরেই সেঞ্চুরি পাননি ভারতের কোনো ব্যাটসম্যান। সেই থেকে ভারত খেলেছে ৬০টি সিরিজ।

# ২০১১-২০১২ দুই বা এর বেশি ম্যাচের সিরিজে ভারত সবশেষ হোয়াইটওয়াশড হয়েছিল ২০১১-১২ মৌসুমে, ইংল্যান্ড সফরে ৪-০ ব্যবধানে, এরপর অস্ট্রেলিয়া সফরে একই ব্যবধানে। এই দুটির আগে তারা সবশেষ এমন তেতো স্বাদ পেয়েছিল ২০০২-০৩ মৌসুমে নিউ জিল্যান্ড সফরে। বিরাট কোহলি নেতৃত্ব পাওয়ার পর এই প্রথম টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হলো ভারত।

# ৯.৫০ এই সিরিজে কোহলির ব্যাটিং গড় এটি। চার ইনিংসে তার মোট রান ৩৮। কোনো সিরিজে এটি তার দ্বিতীয় সর্বনিম্ন গড়। ২০১৬-১৭ মৌসুমে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের ৯.২০ গড় সবচেয়ে কম। সেবার পাঁচ ইনিংসে করেছিলেন ৪৬ রান। এই নিয়ে দশমবারের মতো দেশের বাইরে দুই বা এর বেশি ম্যাচের সিরিজে কোনো ভারতীয় অধিনায়কের গড় ১০-এর নিচে থাকল। এর মধ্যে নয় সিরিজেই ভারত হেরেছে, ড্র হয়েছে অন্যটি। এই সফরে তিন সংস্করণে ১১ ইনিংসে কোহলি করতে পেরেছেন কেবল ২১৮ রান।

# ১৪  সিরিজে টিম সাউদির শিকার ১৪ উইকেট। কোনো সিরিজে যা তার দ্বিতীয় সর্বোচ্চ। আর সর্বোচ্চ ১৮ উইকেট পেয়েছিলেন ২০১৩ সালে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে। এবার তিনি জিতেছেন সিরিজ সেরার পুরস্কার,যা তার ক্যারিয়ারে কেবল দ্বিতীয়বার।